গোধরাকাণ্ডে ১১ দোষীর মৃত্যুদণ্ড রদ করল গুজরাট হাইকোর্ট

Updated By: Oct 9, 2017, 03:58 PM IST
গোধরাকাণ্ডে ১১ দোষীর মৃত্যুদণ্ড রদ করল গুজরাট হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: গোধরাকাণ্ডের রায়ে দোষীদের স্বস্তি। ১১ দোষীর মৃত্যুদণ্ডের সাজা রদ করে যাবজ্জীবনের রায় ঘোষণা করল গুজরাট হাইকোর্ট। 

প্রায় দেড় দশক পর আজ গোধরায় সবরমতি এক্সপ্রেসে অগ্নিকাণ্ড মামলায় রায় ঘোষণা করল গুজরাট হাইকোর্ট। ওই মামলার শুনানি শেষ হয়েছিল দুবছর আগেই। ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি ওই ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়। ২০১১ সালে ওই অগ্নিকাণ্ডের ঘটনায় অভি‌যুক্ত ৬৩ জনকে বেকসুর ঘোষণা করে বিশেষ সিট আদালত। দোষী সাব্যস্ত করা হয় ৩১ জনকে। সেই রায়কে চ্যালেঞ্জ করে ফের মামলা হয়। আজ সেই মামলারই রায় ঘোষণা করল গুজরাট হাইকোর্ট। 

আরও পড়ুন- ঋতব্রতর বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে শারীরিক সম্পর্ক স্থাপনের অভিযোগ তরুণীর

সিট আদালতে ‌যাদের নিরাপরাধ বলে ঘোষণা করা হয়েছিল তাদের মধ্যে ছিলেন তৎকালীন গোধরা পুরসভার প্রেসিডেন্ট মওলানা উমরজি। এই উমরজিকেই গোধরাকাণ্ডে প্রধান ষড়‌যন্ত্রকারী  বলে মনে করছিল পুলিস।  এছাড়াও মুহাম্মাদ হুসেন কালোটা, মুহাম্মাদ আনসারি, নারুমিয়া চৌধুরিকে অভি‌যোগ থেকে অব্যহতি দেওয়া হয়। দোষী সাব্যস্ত ৩১ জনের মধ্যে ১১ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বাকিদের আজীবন কারাবাসের সাজা হয়। উল্লেখ্য, ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি গুজরাটের গোধরা স্টেশনে সবরমতী এক্সপ্রেসের এস সিক্স কামরায় অগ্নিকাণ্ডে ৫৯ জনের মৃত্যু হয়। এদের অনেকেই ছিলেন কর সেবক। অযোধ্যা থেকে ফেরার পথে তারা ওই ঘটনার শিকার হন।

আরও পড়ুন- দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে সততার জয় হবে: মোদী

 

.