Gujarat: ভোটের পর নিদান, ব্রিজ বিপর্যয়ে মৃতদের পরিবারকে ১০ লাখ দেওয়ার নির্দেশ আদালতের

 গত বছরের ৩০ অক্টোবর মোরবি শহরের মচ্ছ নদীতে ব্রিটিশ আমলের ঝুলন্ত সেতুটি ভেঙে পড়ে। এতে ১৩৫ জন নিহত ও ৫৬ জন আহত হন। আদালত কোম্পানিকে নির্দেশ দিয়েছে, চার সপ্তাহের মধ্যে প্রত্যেক মৃত ও আহতের পরিবারকে যথাক্রমে ১০ লক্ষ ও ২ লক্ষ টাকা করে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ দিতে হবে।

Updated By: Feb 23, 2023, 01:19 PM IST
Gujarat: ভোটের পর নিদান, ব্রিজ বিপর্যয়ে মৃতদের পরিবারকে ১০ লাখ দেওয়ার নির্দেশ আদালতের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় একবছর কেটে গেছে। গুজরাতে ভোটও হয়ে গিয়েছে। অবশেষে মোরবি কাণ্ডের রায় দিল আদালত। বুধবার ঘড়ি তৈরির সংস্থা ওরেভা গ্রুপকে নির্দেশ দিল গুজরাত হাইকোর্ট। গত বছর অক্টোবরে মোরবি সাসপেনশন ব্রিজ ভেঙে ১৩৫ জনের মৃত্যু হয়েছিল। ৪ সপ্তাহের মধ্যে প্রত্যেক নিহতের আত্মীয়কে ১০ লক্ষ টাকা এবং আহতদের ২ লক্ষ টাকা করে 'অন্তর্বর্তীকালীন' ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন, Adani Group: ভয়ংকর পরিস্থিতি, বুধবার আদানি গ্রুপ কত টাকা হারাল জানলে চোখ কপালে উঠবে

প্রধান বিচারপতি সোনিয়া গোকানি ও বিচারপতি সন্দীপ ভট্টের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, গত বছরের ৩০ অক্টোবর মোরবি শহরের মচ্ছ নদীতে ব্রিটিশ আমলের ঝুলন্ত সেতুটি ভেঙে পড়ে। এতে ১৩৫ জন নিহত ও ৫৬ জন আহত হন। আদালত কোম্পানিকে নির্দেশ দিয়েছে, চার সপ্তাহের মধ্যে প্রত্যেক মৃত ও আহতের পরিবারকে যথাক্রমে ১০ লক্ষ ও ২ লক্ষ টাকা করে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ দিতে হবে।

গত মঙ্গলবার একটি স্বতঃপ্রণোদিত জনস্বার্থ মামলার শুনানিতে অজন্তা ম্যানুফ্যাকচারিং লিমিটেড (ওরেভা গ্রুপ) মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা এবং আহতদের ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছিল। অন্তর্বর্তীকালীন নির্দেশে আদালত জানিয়েছে, এখনও পর্যন্ত প্রত্যেক নির্যাতিতার পরিবারকে ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে এবং আহতদের ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছিল সংস্থা। তবে, তা যথেষ্ট নয়।

বিচারপতি গোকানি বলেন, 'কোম্পানিকে প্রত্যেক নিহতের পরিবারকে ১০ লক্ষ টাকা এবং আহতদের ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। নির্যাতিতাদের আইনজীবী কে আর কোস্তি বলেন, বেশ কয়েকটি পরিবার তাদের রুটি-রুজির সদস্যকে হারিয়েছে এবং অনেক শিশু ও নারীকে তাদের ভরণপোষণের জন্য ছেড়ে দেওয়া হয়েছে। আদালত তার আদেশে এও উল্লেখ করেছে যে কোম্পানিটি ট্র্যাজেডিতে এতিম হওয়া সাত শিশুর দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছে।

আদালত বলেছে, "ওরা (কোম্পানি) পড়াশোনার খরচ দেবে এবং সমাজে কাজ করার যোগ্য না হয়ে ওঠা পর্যন্ত পাশে থাকবে। বেঞ্চ আগেই স্পষ্ট করে দিয়েছিল, ওরেভার ক্ষতিপূরণের প্রস্তাব "কোনও দায় থেকে রেহাই পাবে না"।

আরও পড়ুন, Nitish Kumar: কেন মেজাজ হারালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার? দেখুন ভাইরাল ভিডিয়ো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.