Asia's Richest Village: গ্রামবাসীরা ব্যাঙ্কে জমা রেখেছেন ৭০০০ কোটি টাকা, ভারতেরই রয়েছে এসিয়ার সবচেয়ে ধনী গ্রাম

Asia's Richest Village: কীভাবে এতটা ধনী একটা গ্রাম? গ্রামটিতে রাস্তা, জল, স্যানিটেশনের খুব ভালো ব্যবস্থা রয়েছে। গ্রামে রয়েছে একাধিক বাংলো, বহু সরকারি, বেসরকারি স্কুল। আছে মন্দির, লেক

Updated By: Aug 24, 2024, 04:27 PM IST
Asia's Richest Village: গ্রামবাসীরা ব্যাঙ্কে জমা রেখেছেন ৭০০০ কোটি টাকা, ভারতেরই রয়েছে এসিয়ার সবচেয়ে ধনী গ্রাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্রামের কথা শুনেই যেন মনে হয় মাটির রাস্তা, বিদ্যুত্ নেই, দারিদ্র, হাজার রকমের সমস্যা। কিন্তু ভারতেই এমন এক গ্রাম রয়েছে যা শুধু ভারতের সবচেয়ে ধনী গ্রাম নয় এসিয়ার সবচেয়ে ধনী গ্রাম। গুজরাটের ভুজে রয়েছে এমনই এক গ্রাম-মাধাপুর। এই গ্রাম বদলে দিয়েছে গ্রামের ধারনা।

আরও পড়ুন-'ঠিকঠাক ব্যবহার করো নইলে....', আরজিকর-কাণ্ড নিয়ে ছেলেদের হুঁশিয়ারি জন আব্রাহামের

ভুজের বাইরের দিকে এই গ্রামের মানুষের ফিক্সড ডিপোজিট রয়েছে ৭০০০ কোটি টাকার। শুধু মাত্র মাধাপুরেই রয়েছে ১৭টি ব্যাঙ্ক। সরকারি ব্যাঙ্ক ছাড়াও রয়েছে এইচডিএফসি, অ্যাক্সিস, আইসিআইসিআইয়ের মতো ব্যাঙ্ক। আরও অনেক ব্যাঙ্ক ওই গ্রামে শাখা খোলার চেষ্টা করছে।

কীভাবে এতটা ধনী একটা গ্রাম? গ্রামটিতে রাস্তা, জল, স্যানিটেশনের খুব ভালো ব্যবস্থা রয়েছে। গ্রামে রয়েছে একাধিক বাংলো, বহু সরকারি, বেসরকারি স্কুল। আছে মন্দির, লেক। এই গ্রাম রয়েছে ৩২০০০ মানুষের বসবাস। এদের ৬৫ শতাংশই অনবাসী ভারতীয়। ওইসব এনআরআই-রাই কোটি কোটি টাকা জমা করেন গ্রামের ব্যাঙ্ক ও পোস্ট অফিসে।

গ্রামে রয়েছে ২০,০০০ বাড়ি। ১২০০ পরিবার। এদের অধিকাংশ থাকে আফ্রিকার কোনও না কোনও দেশে। বেশিরভাগেরই পেশা হল কনস্ট্রাকশন বিজনেস। এছাড়া অনেকে থাকেন কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডে। স্থানীয় পঞ্চায়েতের প্রাক্তন প্রেসিডেন্ট পারুলবেন কারা সংবাদমাধ্যমে বলেন, বহু মানুষ দেশের বাইরে থাকেন। কিন্তু তারা গ্রামের সঙ্গে যোগাযোগ রেখে চলেন। তারা টাকা জমা রাখেন গ্রামের ব্যাঙ্কেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.