ভারতের অর্থনীতির চাকায় গতি আনবে জিএসটি : মোদী

Updated By: Oct 7, 2017, 09:10 AM IST
ভারতের অর্থনীতির চাকায় গতি আনবে জিএসটি : মোদী

ওয়েব ডেস্ক : জিএসটি কাউন্সিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "গুড অ্যান্ড সিম্পল ট্যাক্স এখন আরও সহজ। GST কাউন্সিলের সিদ্ধান্তে ছোট ও মাঝারি শিল্প অনেক উপকৃত হবে।" আরও বলেন, "ভারতের অর্থনীতির চাকায় গতি আনবে জিএসটি।"

শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠকে নতুন করে বেশ কিছু পণ্যের উপর ধার্য করের হার কমানো হয়। একইসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়, ৫০ হাজার টাকার বেশি গয়না কিনলে এখন থেকে আর প্যান কার্ড বাধ্যতামূলক নয়। বছরে ১.৫ কোটি টাকা লেনদেন পর্যন্ত ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের ক্ষেত্রে প্রতি মাসে আর জিএসটি রিটার্ন ফাইল করতে হবে না। তিন মাসে একবার রিটার্ন ফাইল করতে হবে। সেইসঙ্গে কম্পোজিট স্কিমে বার্ষিক লেনদেন সীমা ৭৫ লাখ থেকে বেড়ে ১ কোটি টাকা করার কথা ঘোষণা করেন অরুণ  জেটলি।

পাশাপাশি, ২৭টি পণ্যের উপর করের হার কমানো হয়। খোলা নুন, ব্র্যান্ডহীন আয়ুর্বেদিক ওষুধ, শুকনো আমে জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। হাতে তৈরি সুতোর ওপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমে হয়েছে ১২ শতাংশ। জরি শিল্প, ইমিটেশন গয়না, ছাপার সামগ্রী, রাবারজাত পণ্য, প্লাস্টিক এবং কাগজেও কমেছে জিএসটি কমে ১২ শতাংশ থেকে কমে ৫ শতাংশ করা হয়েছে।

রাজনৈতিক মহলের মত, সামনেই গুজরাত সহ একাধিক রাজ্যে ভোট। সেকথা মাথায় রেখেই জিএসটি কাউন্সিলের সিদ্ধান্তে আম-আদমি-সহ বিভিন্ন মহলকে সুরাহা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন, ফাঁসি নয়! 'শান্তিপূর্ণ' মৃত্যুদণ্ডের পথ খুঁজতে বলা হল কেন্দ্রকে

.