পাখির চোখ গুজরাট নির্বাচন, জিএসটি-তে বেছে বেছে ছাড় ঘোষণা কেন্দ্রের

Updated By: Oct 6, 2017, 09:24 PM IST
পাখির চোখ গুজরাট নির্বাচন, জিএসটি-তে বেছে বেছে ছাড় ঘোষণা কেন্দ্রের

ওয়েব ডেস্ক: গুজরাটের বিধানসভা নির্বাচনের আগে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের মন পেতে একাধিক পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। জিএসটি রিটার্ন ফাইলে দেওয়া হল ছাড়। দেশের অথর্নীতি মন্দার শিকার বলে মোদী সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরোধীরা। অন্যদিকে জিএসটি নিয়ে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের ক্ষোভও ছিল। ব্যবসার স্বর্গরাজ্য গুজরাটে বিধানসভা নির্বাচনে এর প্রভাব পড়ার আশঙ্কা করছিল বিজেপি। গতকালই নয়াদিল্লিতে অমিত শাহ ও অরুণ জেটলির সঙ্গে বৈঠক করেন খোদ প্রধানমন্ত্রী। ছোট ব্যবসায়ীদের ক্ষোভ সামাল দিতে একাধিক ছাড় দিল কেন্দ্র।

 জিএসটি দাখিলের শর্ত শিথিল করার পাশাপাশি পঞ্চাশ হাজার টাকার উপরে সোনার গয়না কিনলে প্যান বাধ্যতামূলক নয় বলে জানাল কেন্দ্র। এমনকি আয়কর দফতরকে বিক্রিত গয়না সম্পর্কে কোনও তথ্য দিতে লাগবে না বিক্রেতাকে। শুধু তাই নয়, বছরে ২ কোটি টাকা বা তার বেশি সোনা লেনদেন করলে ব্যবসায়ী বিদেশি মুদ্রা বিনিময় আইনের আওতায় আসবেন না। হিরে ব্যবসার জন্য প্রসিদ্ধ গুজরাট। কেন্দ্রের এই সিদ্ধান্তের লাভ দীপাবলির আগে ঘরে তুলবেন গুজরাটি ব্যবসায়ীরা।   

 

বছরে দেড় কোটির কম লেনদেন হল আর প্রতিমাসে কর দিতে হবে না। তিন মাস অন্তর দিতে হবে। দেশের ৯০ শতাংশ ব্যবসায়ীই বছরে দেড় কোটি টাকার কম লেনদেন করেন। লেনদেন দেড় কোটির বেশি হলে, প্রতিমাসে তিনটি রিটার্ন জমা দিতে হবে। এর পাশাপাশি কম্পোজিশন স্কিমের আওতায় আনা হয়েছে ছোট ও মধ্যম ব্যবসায়ীদের। আগে বছরে ৭৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনকারী সংস্থা এই প্রকল্পে অংশ নিতে পারত। এখন তার ব্যপ্তি বাড়িয়ে করা হল এক কোটি টাকা। 

তিন ধরনের করদাতা রয়েছে এই প্রকল্পে- 

ট্রেডিং সংস্থাকে দিতে হবে ১ শতাংশ কর 
উত্পাদনকারী সংস্থাকে দিতে হবে ২ শতাংশ কর
রেস্তোরাঁগুলিকে দিতে হবে ৫ শতাংশ 

 

পাশাপাশি আমদানকারী সংস্থাগুলিতে ই-ওয়ালেটের ব্যবস্থা করে দেবে সরকার। এই ই-ওয়ালেটে অগ্রিম টাকা দেওয়া হবে। কর আদায়ের সময় সেই অর্থ কেটে নেওয়া হবে।জিএসটি চালু হওয়ার পর আমদানিকারী সংস্থাগুলির হাতে অর্থ থাকছিল না। ফলে এই ব্যবস্থার পথে হাঁটল কেন্দ্রীয় সরকার। যতদিন না এই ব্যবস্থা চালু হচ্ছে, ততদিন তাঁদের চেক তুলে দেবে সংশ্লিষ্ট কেন্দ্রীয় ও রাজ্য সংস্থাগুলি। 

 

এর পাশাপাশি সুতোর উপরে জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। ব্র্যান্ডেড নয় এমন আর্য়ুবেদিক ওষুধের ক্ষেত্রে জিএসটি ১২ থেকে কমিয়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল। 

আরও পড়ুন, কমছে GST, সস্তা হচ্ছে এসি রেস্তরাঁয় খাওয়াদাওয়া   

 

.