Critical Medicines: স্বাধীনতা দিবসে মাস্টারস্ট্রোক! জরুরি ওষুধের দাম কমাতে চলেছে কেন্দ্র...

সাম্প্রতিক কালে চিকিৎসার খরচ ঊর্ধ্বমুখী। দাম বেড়েছে ওষুধের। সারা দেশের মানুষ এ নিয়ে উদ্বিগ্ন। এবার কি কমতে চলেছে সেই উদ্বেগ? স্বস্তি পেতে চলেছেন সাধারণ মানুষ?

Updated By: Jul 24, 2022, 06:51 PM IST
Critical Medicines: স্বাধীনতা দিবসে মাস্টারস্ট্রোক! জরুরি ওষুধের দাম কমাতে চলেছে কেন্দ্র...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতা দিবস আসন্ন। সারা দেশ এই দিনটি উদযাপনের জন্য মুখিয়ে থাকে। এ বছর এই অনুভূতি ও আগ্রহের সঙ্গে যুক্ত হল অন্য একটি বিষয়। ওইদিনই কমানো হতে পারে বেশকিছু 'ক্রিটিক্যাল মেডিসিন' বা জরুরি ওষুধের দাম! অন্তত সেই রকমই ঘোষণা কেন্দ্র করতে পারে বলে আশা করছে সংশ্লিষ্ট মহল। এবং তেমনটা হলে, সেটা খুবই বড়় একটা ঘোষণা হতে চলেছে বলেও মনে করা হচ্ছে। 

সাম্প্রতিক কালে চিকিৎসার খরচ খুবই ঊর্ধ্বমুখী। দাম বেড়েছে ওষুধের। সারা দেশের মানুষ এ নিয়ে খুবই উদ্বিগ্ন ছিলেন। শোনা যাচ্ছে, মানুষের এই ক্ষোভের কথা জেনেই সরকার এ বিষয়ে চিন্তা-ভাবনা শুরু করছে। তবে সত্যিই কিছু কিছু জরুরি ওষুধের (critical medicines)দাম কমানো হবে কিনা, সে বিষয়ে এখনও স্থির সিদ্ধান্ত কিছু নেওয়া হয়নি। সংশ্লিষ্ট সরকারি আধিকারিকেরা জানান, কিছু কিছু ওষুধের দাম ৭০ শতাংশ পর্যন্ত কমানোও হতে পারে। শুধু তাই নয়, 'ন্যাশনাল লিস্ট অফ এসেনশিয়াল মেডিসিন' (National List of Essential Medicine) নিয়েও নতুন করে ভাবনাচিন্তা করা হতে পারে।  

এ বিষয়ে আলোচনার জন্য আগামী ২৬ জুলাই একটি বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (health minister Mansukh Mandaviya)। ওইদিন ফার্মা ইন্ডাস্ট্রির সমস্ত প্রতিনিধিদের সঙ্গে বসবেন তিনি। হয়তো ওই বৈঠকের পরেই জরুরি ওষুধের দাম কমানোর উপর চূড়ান্ত সিলমোহর পড়বে।  
      
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Uttar Pradesh: ট্রাক পিষে দিল অন্তঃসত্ত্বাকে, রক্তাক্ত মা পথেই জন্ম দিলেন ফুটফুটে শিশুকন্যার

.