"পেট্রোল ও ডিজেলচালিত গাড়ি বন্ধ করার কোনও পরিকল্পনা নেই সরকারের"

 বৃহস্পতিবার ভারতের গাড়ি নির্মাতা সংস্থাগুলির বার্ষিক সভায় যোগ দিয়ে এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি। 

Updated By: Sep 5, 2019, 01:17 PM IST
"পেট্রোল ও ডিজেলচালিত গাড়ি বন্ধ করার কোনও পরিকল্পনা নেই সরকারের"

নিজস্ব প্রতিবেদন : ইলেকট্রিক গাড়ির ব্যবহার বৃদ্ধি করা অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে, সেই উদ্দেশ্যে পেট্রোল-ডিজেল গাড়ি বন্ধ করার কোনও পরিকল্পনা নেই সরকারের। বৃহস্পতিবার ভারতের গাড়ি নির্মাতা সংস্থাগুলির বার্ষিক সভায় যোগ দিয়ে এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি। 

 

 

গাড়ির বাজারে লাগাতার মন্দায় জেরবার দেশের প্রায় প্রতিটি গাড়ি প্রস্তুতকারক সংস্থা। গত উনিশ বছরে আসেনি এমন দুর্দিন। পরিস্থিতি এতটাই খারাপ যে খরচ কমাতে গত মাসে প্রায় ৩,০০০ অস্থায়ী কর্মীকে ছাঁটাই করে দেয় মারুতি সুজুকি। শুধু তাই নয়, গতকাল গুরুগাঁও ও মানসরের দুটি কারখানায় দুই দিনের জন্য উত্পাদন বন্ধ রাখারও ঘোষণা করে মারুতি সুজুকি। গাড়ি শিল্পের অবনতির জেরে চাকরি হারানোর আশঙ্কায় ভুগছেন কর্মীরা। সেই অবস্থায় দাঁড়িয়ে জুলাই মাস থেকেই বার বার এ বিষয়ে সরকারি হস্তক্ষেপ চেয়ে সরব হয়েছে ভারতের গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির সংগঠন সিয়াম(SIAM)। 

আরও পড়ুন : স্টার্ট নিচ্ছিল না, মাঝরাস্তায় আস্ত জিপ জ্বালিয়ে দিলেন জাদেজা!

সিয়ামের দাবি, একাধিক সরকারি নীতি এই পরিস্থিতির পিছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। প্রথমে তাঁরা আঙুল তোলে জিএসটির দিকে। তাঁদের মতে ২৮% করের ভয়েই নতুন গাড়ি কেনা থেকে পিছিয়ে যাচ্ছেন নতুন ক্রেতারা। সরকারের কাছে জিএসটির হার কমানোর বিষয়ে একাধিকবার আর্জি জানায় তারা। অবিলম্বে জিএসটির হার কমিয়ে ১৮% করা হোক, দাবি তাঁদের। 

অন্যদিকে নীতি আয়োগের প্রস্তাবও এর পিছনে কাজ করছে বলে মনে করছেন সিয়ামের সদস্যরা। আগামী কয়েক বছরের মধ্যে বৈদ্যুতিন গাড়ি প্রচলনে জোর দিতে চাইছে সরকার। কমানো হবে পেট্রোল ও ডিজেলচালিত গাড়ির ব্যবহার। ফলে এই পর্যায়ে দাঁড়িয়ে পেট্রোল ও ডিজেল গাড়ি কিনতে সাহস পাচ্ছেন না ক্রেতারা। অন্যদিকে এখনও সেই ভাবে দেশে বৈদ্যুতিন গাড়ি উত্পাদনের পরিকাঠামো নেই। ফলে এই পরিস্থিতিতে বিক্রি কমছে ভারতে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির। এই ইস্যুটি তুলে ধরেও ভারতে এখনই পেট্রোল-ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ করার বিষয়ে আর্জি জানায় সিয়াম। 

এদিন সিয়ামের বার্ষিক সাধারণ সভায় যোগ দিয়ে নীতিন গড়করি সিয়ামের অনুরোধেরই জবাব দেন। তিনি বলেন, "পেট্রোল-ডিজেল গাড়ির বিষয়ে আলোচনা হয়েছে। পরিবহণ মন্ত্রক এ বিষয়ে বিভিন্ন পরামর্শ পেয়েছে।" গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলিকে আশ্বাস দেন তিনি। আপাতত পেট্রোল-ডিজেলচালিত গাড়ি বন্ধের কোনও পরিকল্পনা নেই কেন্দ্রের, জানালেন গড়করি। তিনি বলেন, "এ ধরনের কিছু করার কোনও সম্ভাবনা নেই।"

.