LIC: আসতে চলেছে LIC-র IPO, আটকানো হবে চিনা বিনিয়োগ

রাষ্ট্রীয় মালিকানাধীন LIC-কে একটি কৌশলগত সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। ভারতের জীবন বীমা বাজারের ৬০% -এরও বেশি LIC-র দখলে।

Updated By: Sep 23, 2021, 07:28 PM IST
LIC: আসতে চলেছে LIC-র IPO, আটকানো হবে চিনা বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদন: ভারতের অন্যতম বৃহৎ জীবনবীমা সংস্থা LIC কিছুদিনের মধ্যেই বাজারে আনতে চলেছে তাদের IPO। কিন্তু কেন্দ্রীয় সরকার চাইছেন কোন চিনা (Chinese) বিনিয়োগকারী এই IPO কিনুক। এই সময়ে চিনের (China) এবং ভারতের মধ্যে উত্তেজক পরিস্থিতির সৃষ্টি হয়ে রয়েছে। 

রাষ্ট্রীয় মালিকানাধীন LIC-কে একটি কৌশলগত সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। ভারতের জীবন বীমা বাজারের ৬০% -এরও বেশি LIC-র দখলে। এর মোট সম্পদ ৫০০ বিলিয়ন ডলারেরও বেশি। যদিও সরকার চায় LIC-র IPO-তে বিদেশী বিনিয়োগ আসুক। মনে করা হচ্ছে দেশের সবচেয়ে বড় IPO চলেছে LIC। এর মোট দাম হতে পারে ১২.২ বিলিয়ন ডলারের বেশি। কিন্তু এখানে চিনের (China) লগ্নিকারীদের বিনিয়োগ করার সম্ভাবনা রয়েছে। 

 আরও পড়ুন: Terror Alert: উৎসবের আগে বড়সড় নাশকতার ছক! পাক-সীমান্তে একাধিক জঙ্গিঘাঁটির সন্ধান

বিতর্কিত হিমালয় সীমান্তে ২ দেশের সৈন্যদের সংঘর্ষের পর গত বছর ভারত এবং চিনের (China) মধ্যে রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি হয়। তারপর থেকেই ভারত সংবেদনশীল সেক্টরে চিনা (China) বিনিয়োগ সীমাবদ্ধ করার চেষ্টা করে। বহু চিনা মোবাইল অ্যাপকে নিষিদ্ধ করে ভারত। চিনা (China) পণ্য আমদানির ক্ষেত্রে অতিরিক্ত বিবেচনার সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও LIC-র IPO-তে চিনা (China) বিনিয়োগ কিভাবে নিয়ন্ত্রণ করা হবে সেই বিষয়ে কোন সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। 

বাজেট সমস্যা সমাধান করার লক্ষ্যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) প্রশাসন আশা করছে যে এই আর্থিক বছরে LIC- র ৫% থেকে ১০% শেয়ার বিক্রি করে ৯০০ বিলিয়ন টাকা সংগ্রহ করা সম্ভব হবে। বর্তমান আইনে, কোন বিদেশী বিনিয়োগকারী LIC-তে বিনিয়োগ করতে পারে না কিন্তু সরকার বিদেশী বিনিয়োগকারীদের LIC-র ২০% পর্যন্ত কেনার অনুমতি দেওয়ার কথা বিবেচনা করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.