Covishield অর্ডার দিল কেন্দ্র, দরাদরির পর ডোজ পিছু পড়ছে ২০০ টাকা

সরকারি সূত্রে খবর, সেরামের সঙ্গে কোভিশিল্ডের দাম নিয়ে বোঝাপড়া হয়ে গিয়েছে।

Updated By: Jan 11, 2021, 09:07 PM IST
Covishield অর্ডার দিল কেন্দ্র, দরাদরির পর ডোজ পিছু পড়ছে ২০০ টাকা

নিজস্ব প্রতিবেদন: সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কাছ থেকে কোভিশিল্ড কিনতে চুক্তিবদ্ধ হল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, প্রতি ডোজ কোভিশিল্ডের (Covishield) দাম পড়ছে ২০০ টাকা। প্রাথমিকভাবে সরকারকে ১.১ কোটি ডোজ দেবে সেরাম। 

সরকারি সূত্রে খবর, সেরামের সঙ্গে কোভিশিল্ডের (Covishield) দাম নিয়ে বোঝাপড়া হয়ে গিয়েছে। ধাপে ধাপে টিকা সরবরাহ করবে তারা। প্রাথমিকভাবে ১.১ কোটি ডোজের বরাত দিয়েছে কেন্দ্র। বলে রাখি, আপাতত ২০০ টাকা করে পড়ছে প্রথম ১০ কোটি ডোজের দাম। শনিবার থেকে শুরু হচ্ছে গণটিকাকরণ। তার আগে মঙ্গলবার থেকে টিকা সরকারকে দিতে শুরু করবে সেরাম। কেন্দ্র বিবৃতি দিয়ে জানিয়েছে, পর্যালোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, লোহরি, মকর সংক্রান্ত, মাঘ বিহু মতো উৎসবের আবহে ১৬ জানুয়ারি থেকে শুরু হবে টিকাকরণ (Vaccination)।                           

চলতি মাসের শুরুতেই জরুরি ভিত্তিতে কোভিশিল্ড (Covishield) ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (Covaxin) ব্যবহারের অনুমতি দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রোজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকার উৎপাদন ভারতে করছে সেরাম। সূত্রের খবর,কেন্দ্র ও সেরামের মধ্যে টিকার দাম নিয়ে দরাদরি চলছিল। শেষপর্যন্ত ২০০ টাকায় প্রতি ডোজ কিনতে সম্মত হয়েছে সরকার।     

এ দিন মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, প্রথম ধাপে ৩ কোটি মানুষকে দেওয়া হবে ভ্যাকসিন। তার খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। দ্বিতীয় ধাপে পঞ্চাশোর্ধ্ব ও ৫০-র নীচে শারীরিক সমস্যা থাকা ব্যক্তিদের টিকা দেওয়া হবে। এই ৩ কোটির মধ্যে রয়েছেন সামনের সারিতে থাকা কোভিড যোদ্ধারা। স্বাস্থ্যকর্মী, পুলিস, হোমগার্ড, সাফাই কর্মীরা পাবেন টিকা।

আরও পড়ুন- টিকা নিতে ঝাঁপাবেন না নেতা-মন্ত্রীরা, CM-দের সঙ্গে বৈঠকে সমঝে দিলেন PM Modi

 

.