সিম কার্ড নিতে গেলে বাধ্যতামূলক নয় আধার, টেলিফোন কোম্পানিগুলিকে সাফ জানাল কেন্দ্র

এবার আর শুধু আদালতের আদেশ নয় সক্রিয় হল সরকার। মোবাইল ফোনের সিম কার্ড নিতে গেল আর লাগবে না আধার কার্ড। এনিয়ে একটি নির্দেশিকা জারি করল কেন্দ্র।

Updated By: May 2, 2018, 09:06 AM IST
সিম কার্ড নিতে গেলে বাধ্যতামূলক নয় আধার, টেলিফোন কোম্পানিগুলিকে সাফ জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : এবার আর শুধু আদালতের আদেশ নয় সক্রিয় হল সরকার। মোবাইল ফোনের সিম কার্ড নিতে গেল আর লাগবে না আধার কার্ড। এনিয়ে একটি নির্দেশিকা জারি করল কেন্দ্র।

সম্প্রতি সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল সিম কার্ড নেওয়ার জন্য আধার বাধ্যতামূলক নয়। সেই রায়কে গুরুত্ব না গিয়ে বহু টেলিফোন অপারেটার সিম দেওয়ার সময়ে আধার দাবি করছিল। তার পরেই এই নির্দেশিকা জারি করল সরকার।

আরও পড়ুন-ডিভিশন বেঞ্চ নিরাপত্তায় সন্তুষ্ট না হলে ভোটের দিন ঘোষণার মানে কী?

কেন্দ্র তার নির্দেশিকায় সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দিয়েছে, সিম নেওয়ার সময়ে আধার ছাড়া পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্সকে পরিচয়পত্র হিসেবে গন্য করতে হবে। ওই নির্দেশিকা দ্রুত কা‌র্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে বলে সংবাদ মাধ্যমে জানিয়েছেন কেন্দ্রীয় টেলিকম সচিব অরুণা সুন্দররাজন।

আরও পড়ুন-‘চিরকুট না দেখে কংগ্রেস সরকারের সাফল্য  সম্পর্কে ১৫ মিনিট বলে দেখান’, রাহুলকে চ্যালেঞ্জ মোদীর

আধার কার্ড নিয়ে সমস্যায় পড়েছিলেন অনাবাসী ভারতীয়রাও। এদের অধিকাংশেরই আধার নেই। ফলে এদেশে এলে তাদের সিম কার্ড দিতে অস্বীকার করছিল অধিকাংশ টেলিফোন কোম্পানি। এই বিষয়টিও সরকার গুরুত্ব সহকারে বিবেচনা করেছে।

.