পয়সা দিয়ে সঙ্গে নিয়েছে, ডোভাল-কাশ্মীরিদের ভোজ নিয়ে বিতর্কিত মন্তব্য আজাদের

তীয় নিরাপত্তা উপদেষ্টা কোনও কী কোনও দলীয় পদ?

Updated By: Aug 8, 2019, 11:42 PM IST
পয়সা দিয়ে সঙ্গে নিয়েছে, ডোভাল-কাশ্মীরিদের ভোজ নিয়ে বিতর্কিত মন্তব্য আজাদের

নিজস্ব প্রতিবেদন: লোকসভার দলনেতা অধীর রঞ্জন চৌধুরীর পর এবার রাজ্যসভার দলনেতা গুলাম নবি আজাদও অস্বস্তিতে ফেললেন দলকে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের কাশ্মীরের মাটিতে সাধারণের সঙ্গে মেলামেশা নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন গুলাম নবি। তাঁর কটাক্ষ, "সবাইকে কিনে নেওয়া যায়'। 

সোমবার লোকসভায় দলকে অস্বস্তিতে ফেলেছিলেন অধীর চৌধুরী। 'কাশ্মীর, আন্তর্জাতিক বিষয়, এর সঙ্গে রাষ্ট্রসংঘ জড়িত', অধীরের এহেন মন্তব্যে অস্বস্তি চেপে রাখতে পারেননি সনিয়া গান্ধী। এরপরও দলের অস্বস্তি বাড়িয়ে, কাশ্মীরকে কনসেনট্রশন ক্যাম্পের সঙ্গে তুলনা করেছেন অধীর। তবে বৃহস্পতিবার অধীরের মতোই বিতর্কিত মন্তব্য করলেন রাজ্যসভায় কংগ্রসের দলনেতা। এই মুহুর্তে কাশ্মীর সফরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। কেবল নিরাপত্তা ও সুরক্ষার নজরদারিতে না থেকে তিনি সাধারণ মানুষের সঙ্গে মিশছেন। পরিস্থিতির বাস্তবিক মূল্যায়ণের পাশাপাশি কাশ্মীরি আমজনতার মন বোঝার চেষ্টা করছেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ডোভালের এই সফরকেই কটাক্ষ হেনেছেন গুলাম নবি আজাদ। রাজ্যসভার বিরোধী দলনেতা বলেন, 'পয়সা দিয়ে আপনি যে কাউকে সঙ্গে নিতে পারেন।'

আর এই মন্তব্যেই বিতর্ক ছড়িয়েছে রাজনৈতিক মহলে। বিশেষজ্ঞদের মত, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কোনও কী কোনও দলীয় পদ? 'ডোভাল অর্থের বিনিময়ে কাশ্মীরে জনমত কিনছেন' গুলাম নবির এই মন্তব্যে পাকিস্তান বা জঙ্গিদের অবস্থানকেই কি সমর্থন করছে না? সরাসরি ভারতই ঘুষ দিচ্ছে, এমনটা মনে হচ্ছে নাকি?

এরপরই কড়া প্রতিক্রিয়া এসেছে বিজেপি শিবির থেকে। বিজেপি নেতা শাহনওয়াজ হুসেনের কথায়, 'কীভাবে এই ধরনের দায়িত্বজ্ঞানহীন অভিযোগ করতে পারেন? এমন কথাবার্তা আন্তর্জাতিক মঞ্চে ব্যবহার করবে পাকিস্তান। ওনাকে ক্ষমা চাইতে হবে।'

সব মিলিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মত গুরুত্বপূর্ণ পদাধিকারীর উদ্দেশে গুলাম নবির  মন্তব্যে তাই রাজনীতির জল আরও ঘোলা হওয়ারই আশঙ্কা।

আরও পড়ুন- আগে সন্ত্রাসে লাগাম টানুন, ইমরানকে অস্বস্তিতে ফেলে বার্তা দুই মার্কিন সেনেটরের

.