G7 Meeting: অনলাইন হোক বা অফলাইন, বাকস্বাধীনতার পক্ষেই দাঁড়াল ভারত

ভারত সহ জি৭ সম্মেলনে চার আমন্ত্রিত দেশ সোমবার একটি বিবৃতিতে স্বাক্ষর করে। 

Updated By: Jun 28, 2022, 01:22 PM IST
G7 Meeting: অনলাইন হোক বা অফলাইন, বাকস্বাধীনতার পক্ষেই দাঁড়াল ভারত
ফোটো- টুইটার

নিজস্ব প্রতিবেদন: জি-7 শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে জার্মানিতে (Germany)। জি-7 এর সাতটি দেশে না-থাকলেও প্রত্যেক বারই কিছু দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ করা হয় সম্মেলনে। এবার আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগাল এবং দক্ষিণ আফ্রিকার পাশাপাশি রয়েছে ভারতও। ভারত সহ জি৭ সম্মেলনে চার আমন্ত্রিত দেশ সোমবার একটি বিবৃতিতে স্বাক্ষর করে। যেখানে বলা হয়, "সমাজের স্বাধীনতা, বাকস্বাধীনতা এবং বৈচিত্র্য রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।'' অনলাইন এবং অফলাইনে মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করার জন্যও প্রতিশ্রুতিবদ্ধ তারা, বলা হয় ওই বিবৃতিতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) জার্মানিতে G-7 সম্মেলনে অংশ নেওয়ার পরে একটি চার পাতার বিবৃতিতে বলেন, "আমরা, জার্মানি, আর্জেন্টিনা, কানাডা, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, সেনেগাল, দক্ষিণ আফ্রিকার নেতারা, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন, গণতন্ত্রের কাঠামো জোরদার করার প্রতিশ্রুতি নিশ্চিত করছে সকলে।

সেখানে আরও বলা হয়েছে, "আমরা গণতান্ত্রিক ব্যবস্থার সকল সাহসী রক্ষকদের স্বাগত জানাই যারা নিপীড়ন ও হিংসার বিরুদ্ধে দাঁড়াবে এবং বিশ্বব্যাপী গণতান্ত্রিক সমাজের স্থিতিস্থাপকতা উন্নত করতে আন্তর্জাতিক সহযোগিতার হাত বাড়াবে।''  জি৭ এর নেতারা স্বাক্ষরিত বিবৃতিতে এও জানিয়েছেন যে গণতন্ত্রে "খোলাখুলি আলোচনা, স্বাধীন এবং বহুমাত্রিক মাধ্যম যাতে থাকে তা নিশ্চিত করা হবে। অনলাইন এবং অফলাইনে যাতে তথ্য প্রবাহ বজায় থাকে সেদিকও নিশ্চিত করা হবে। নির্বাচিত প্রতিনিধিদের কাজে যাতে বৈধতা, স্বচ্ছতা, দায়িত্বগ্রহণের মতো বিষয়গুলি থাকে তাও দেখা হবে।"

তারা এই নীতিগুলি রক্ষা করতে প্রস্তুত এবং সংকল্পবদ্ধ:

* অনলাইন এবং অফলাইনে মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করা এবং প্রাসঙ্গিক আন্তর্জাতিক উদ্যোগের সঙ্গে কাজের মাধ্যমে একটি মুক্ত ও স্বাধীন মিডিয়ার ল্যান্ডস্কেপ নিশ্চিত করা।

* একটি উন্মুক্ত, বিনামূল্যে, বিশ্বব্যাপী, আন্তঃপরিচালনযোগ্য, নির্ভরযোগ্য এবং নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করা।

* ডিজিটাল অবকাঠামোর সাইবার স্থিতিস্থাপকতা বৃদ্ধি, যার মধ্যে সাইবার হুমকির বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং সাইবার প্রতিক্রিয়া সহযোগিতা সম্প্রসারিত করা। 

* তথ্যের বিকৃতি প্রতিরোধে সহযোগিতা করা, সঠিক তথ্য প্রচার করা এবং বিশ্বব্যাপী গণতান্ত্রিক মূল্যবোধের পক্ষে সমর্থন করা।

* মাল্টি-স্টেকহোল্ডার পদ্ধতির মাধ্যমে এবং ডিজিটাল দক্ষতা এবং ডিজিটাল সাক্ষরতা জোরদার করার মাধ্যমে অনলাইন এবং অফলাইনে নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত তথ্য এবং ডেটার বিভিন্ন উৎসগুলিতে সাশ্রয়ী মূল্যের ব্যবহার আনা। 

আরও পড়ুন, Maharashtra Political Crisis: বড় দাবি আদিত্য ঠাকরের; অপহৃত ১৫-২০ বিধায়ক, ফিরতে চান মুম্বই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.