মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত চারজনকে জামিন

২০১৩ সাল থেকে ওই চারজন জেলে রয়েছেন।

Updated By: Jun 14, 2019, 07:20 PM IST
মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত চারজনকে জামিন

নিজস্ব প্রতিবেদন: মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত চারজনকে শুক্রবার জামিন দিল বম্বে হাইকোর্ট। বিচারপতি আইএ মহান্তি ও এএম বরদারের ডিভিশন বেঞ্চ ওই চারজনকে জামিন দিয়েছে। ধন সিং, লোকেশ শর্মা, মনোহর নরওয়ারিয়া ও রাজেন্দ্র চৌধুরী জামিন পেয়েছেন।

একই সঙ্গে ওই বেঞ্চের নির্দেশ, ৫০ হাজার টাকার বন্ডে তাদের জামিন দেওয়া হল। শুনানিতে তাঁদের আদালতে হাজির থাকতে হবে। সাক্ষ্যপ্রমাণ লোপাটের কোনওরকম চেষ্টা করা যাবে না।

আরও পড়ুন: ৬ কেজি সোনা উদ্ধার কলকাতার হোটেলে, গ্রেফতার চার

২০১৩ সাল থেকে ওই চারজন জেলে রয়েছেন। তাঁরা ২০১৬ সালে বম্বে হাইকোর্টে জামিনের আবেদন করেন। তার আগে ওই বছরই তাঁরা বিশেষ আদালতের কাছে জামিনের আবেদন করেছিলেন। কিন্তু সেই আবেদন খারিজ করে দেওয়া হয়। তার পরই তাঁরা বম্বে হাইকোর্টের দ্বারস্থ হন।

২০০৬ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের নাসিকের কাছে মালেগাঁওতে বিস্ফোরণ হয়। সেখানকার হামিদিয়া মসজিদের কাছে একটি কবরস্থানের বাইরে বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণে অন্তত ৩৭ জনের মৃত্যু হয়। আহত হন শতাধিক।

আরও পড়ুন: এবার ন্যাশনাল মেডিক্যাল কলেজে আক্রান্ত চিকিত্সক

প্রাথমিক ভাবে বিস্ফোরণের তদন্ত শুরু করেন মহারাষ্ট্র পুলিসের অ্যান্টি টেররিসম স্কোয়াড। ৯জন সংখ্যালঘুকে গ্রেফতার করা হয়। তার পর তদন্তের ভার চলে যায় সিবিআইয়ের হাতে। তারাও প্রথমে একই পথে তদন্ত শুরু করে।

এর পর ঘটনার তদন্তভার বর্তায় এনআইএ-র উপর। তার পরই তদন্তের গতিপথ বদলায়। ওই ৯ জনকে ছেড়ে দেওয়া হয়। বদলে এই চারজনকে গ্রেফতার করা হয়। ২০১৬ সালে বিশেষ আদালতও এনআইএ-র তদন্তে সিলমোহর দেয়। ওই ৯ জনকে ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন: দলের হয়ে কাজ করলে বখাটেদের চাকরি দেবেন মমতা

বিশেষ আদালতের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আবেদন করে এই চার অভিযুক্ত। সেই আবেদন খারিজ করে দেয় বিশেষ আদালত। এর পর বম্বে হাইকোর্টেও এ নিয়ে আবেদন করে এই চারজন।

এদিন আদালত তাঁদের জামিন দিলেও অন্য আবেদন নিয়ে কিছু জানায়নি। এ নিয়ে পরে শুনানি হবে বলে জানা গিয়েছে।

.