নোট বাতিলের সিদ্ধান্ত মৌলিক অধিকারে হস্তক্ষেপ কিনা বিচারে সাংবিধানিক বেঞ্চ তৈরির সুপ্রিম নির্দেশ

নোট বাতিলের সিদ্ধান্ত কি মৌলিক অধিকারে হস্তক্ষেপ? বিচারের জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ তৈরির সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। তবে একইসঙ্গে আজ সরকারকে স্বস্তি দিয়েছে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি জানিয়ে দিয়েছেন অচল নোটের ব্যবহার বহাল রাখা ও টাকা তোলার উর্ধ্বসীমা নিয়ে আদালত কোনও নির্দেশ দেবে না।

Updated By: Dec 16, 2016, 10:54 PM IST
নোট বাতিলের সিদ্ধান্ত মৌলিক অধিকারে হস্তক্ষেপ কিনা বিচারে সাংবিধানিক বেঞ্চ তৈরির সুপ্রিম নির্দেশ

ওয়েব ডেস্ক: নোট বাতিলের সিদ্ধান্ত কি মৌলিক অধিকারে হস্তক্ষেপ? বিচারের জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ তৈরির সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। তবে একইসঙ্গে আজ সরকারকে স্বস্তি দিয়েছে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি জানিয়ে দিয়েছেন অচল নোটের ব্যবহার বহাল রাখা ও টাকা তোলার উর্ধ্বসীমা নিয়ে আদালত কোনও নির্দেশ দেবে না।

নোট বাতিলের ভাল-মন্দ নিয়ে সরকার-বিরোধী তরজা চরমে। আর এক মাস পরও সাধারণ মানুষের ভোগান্তি মিটছে না। সরকারের নোট বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয় একাধিক জনস্বার্থ মামলা। শুক্রবার সেই মামলার শুনানিতে কোনও রায় দিল না প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত তিন সদস্যের
বেঞ্চ। নোট বাতিল মানুষের মৌলিক অধিকারে হস্তক্ষেপ কিনা তা পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চই ঠিক করবে বলে জানিয়ে দিলেন প্রধান বিচারপতি TS ঠাকুর। সাংবিধানিক বেঞ্চ ন-টি প্রশ্নের ভিত্তিতে রায় দেবে বলে জানান তিনি।

আরও পড়ুন- দেশের রাজনৈতিক মানের পতন হয়েছে : নরেন্দ্র মোদী

কী সেই ন'টি প্রশ্ন?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আইনের 26(2) ধারা কি অসাংবিধানিক?

নির্দিষ্ট আইন ছাড়া কোনও ব্যক্তিকে তাঁর সম্পত্তি থেকে বঞ্চিত করা যাবে না - নোট বাতিল কি সংবিধানের এই 300(A) ধারার পরিপন্থী?

সংবিধানের 14 নং ধারা ও 19(1)(g) ধারায় বর্ণিত মৌলিক অধিকারে কি নোট বাতিলের সিদ্ধান্ত হস্তক্ষেপ করছে?

ব্যাঙ্ক থেকে বৈধ টাকা তোলায় উর্ধ্বসীমা কি ব্যক্তির বিভিন্ন মৌলিক অধিকারে হস্তক্ষেপ?

নোট বাতিলের সিদ্ধান্ত কার্যকর করার ক্ষেত্রে কি এমন কোনও ত্রুটি রয়েছে, যা সংবিধানের 14 এবং 19 নং ধারায় বর্ণিত মৌলিক অধিকার খর্ব করছে?   

সরকারের আর্থিক সিদ্ধান্তের বিচার কি বিচারবিভাগের এক্তিয়ারের অন্তর্ভুক্ত?

কোনও রাজনৈতিক দল কি জনস্বার্থ মামলা দায়ের করতে পারে?

অচল নোট জমার অনুমতি না দিয়ে জেলা সমবায় ব্যাঙ্কের সঙ্গে কি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে?  

এই নটি প্রশ্নের বিচার করবে শীর্ষ আদালতে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। এ দিনের শুনানিতে সরকারের জন্য ছিল কিছু ভাল খবরও। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে অচল নোটের ব্যবহার বহাল রাখা এবং সপ্তাহে টাকা তোলার উর্ধ্বসীমা নিয়ে আদালত কোনও নির্দেশ দেবে না।

এই দুটি বিষয়ে সরকারই দায়িত্বশীলতা এবং সহানুভূতির সঙ্গে সিদ্ধান্ত নেবে বলে আশা করে আদালত। নোট বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বিভিন্ন হাইকোর্টে দায়ের হওয়া মামলাগুলির শুনানি এ বার শীর্ষ আদালতেই হবে। নোট বাতিল সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত মৌলিক অধিকারে হস্তক্ষেপের সামিল, এমন কোনও পর্যবেক্ষণে এখনও পৌছয়নি সুপ্রিম কোর্ট। সে জন্যই, অচল নোটের ব্যবহার বহাল রাখা এবং সপ্তাহে টাকা তোলার উর্ধ্বসীমা নিয়ে এ দিন শীর্ষ আদালত কোনও নির্দেশ দেয়নি বলে মনে করছে আইনজ্ঞ মহল।

আরও পড়ুন- নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তকে বলিষ্ঠ পদক্ষেপ বলে দাবি ঐশ্বর্য রাই বচ্চনের

.