পুজোর মুখে সুখবর! পদ্মার ইলিশ চলে এল কলকাতায়, কথা রাখল বাংলাদেশ

আগামী দশ অক্টোবরের মধ্যে ৫০০ টন ইলিশ ভারতে পাঠাবে বাংলাদেশ।

Updated By: Sep 29, 2019, 05:32 PM IST
পুজোর মুখে সুখবর! পদ্মার ইলিশ চলে এল কলকাতায়, কথা রাখল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন : ইলিশের পাতুরি বা সর্ষে ইলিশে। ভাপা ইলিশ অথবা ইলিশ মাছের মাথা দিয়ে কচুর শাক। মনে মনে ইলিশ মাছের এতসব পদ খাওয়ার বাসনা পুষে রেখেছেন! কিন্তু দামের জন্য সাধ আর সাধ্য এক হচ্ছে না কিছুতেই। পুজোর আগে আপনার জন্য সুখবর। আমরা আগেই জানিয়েছিলাম, বাংলাদেশ থেকে ৫০০ টন ইলিশ আসছে ভারতে। রবিবার বাংলাদেশ থেকে ইলিশ মাছের প্রথম চালান এল কলকাতায়। প্রায় সাত বছর পর আবার ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। শেখ হাসিনার সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, এই পাঁচশো টন ইলিশ পুজো উপলক্ষে তাদের দেওয়া উপহার।

আরও পড়ুন-  দামে ঝাঁঝ বাড়তেই পেঁয়াজ রফতানি বন্ধ করল সরকার

বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ পাঠাল বাংলাদেশ। ২০১২ সালের আগে ভারতে ইলিশ রপ্তানি করাত বাংলাদেশ। তবে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় এবং তিস্তা জলবন্টন নিয়ে ভারতের অবস্থানের জেকে ২০১২ সালের পর থেকে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। একাধিকবার আলোচনা হলেও বাংলাদেশ ইলিশ রপ্তানি করতে আর রাজি হয়নি। এবারও এই ৫০০ টন ইলিশ তারা সৌজন্য হিসাবে পাঠাবে বলে জানিয়েছে। এটি যে কোনও বাণিজ্যিক রপ্তানি নয় তাও জানিয়েছে বাংলাদেশ সরকার। 

আরও পড়ুন-  জমা জলে ডুবে রিক্সা! হাউ হাউ করে কাঁদছেন গরীব রিক্সাওয়ালা, চলছে রাজনীতি

আগামী দশ অক্টোবরের মধ্যে ৫০০ টন ইলিশ ভারতে পাঠাবে বাংলাদেশ। বাংলাদেশের ব্যবসায়ীরা ইলিশ নিয়ে আসবেন কলকাতায়। এমনটাই জানানো হয়েছে। এপুজোর মুখে কলকাতার বাজারে ইলিশের দাম কমতে পারে। জানা যাচ্ছে, বাংলাদেশী মুদ্রায় ৫০০ টাকা প্রতি কেজি দামে ইলিশ বিক্রি করা হবে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের চালান আসবে। 

.