JNU কাণ্ডে ছাত্র সংসদ সভানেত্রী ঐশী ঘোষ সহ ১৯ জনের বিরুদ্ধে দায়ের FIR

বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রেশনে বাধা, সার্ভার রুমে ভাঙচুরের অভিযোগে এই FIR দায়ের করা হয়েছে।

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jan 7, 2020, 12:33 PM IST
JNU কাণ্ডে ছাত্র সংসদ সভানেত্রী ঐশী ঘোষ সহ ১৯ জনের বিরুদ্ধে দায়ের FIR

নিজস্ব প্রতিবেদন : জেএনইউ কাণ্ডে ঐশী ঘোষের নামে এফআইআর দায়ের করল দিল্লি পুলিস। মোট ১৯ জনের নামে FIR দায়ের করা হয়েছে। যারমধ্যে নাম রয়েছে JNUSU সভাপতি ঐশী ঘোষের। জানা যাচ্ছে, শনিবার বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রেশনে বাধা, সার্ভার রুমে ভাঙচুরের অভিযোগে এই FIR দায়ের করা হয়েছে। প্রসঙ্গত, সোমবারই ঐশী ঘোষ সহ বামপন্থী ছাত্র সংগঠনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের কাজে বাধা দেওয়া, সার্ভার রুমে ভাঙচুর করার অভিযোগ করেছিলেন JNU উপাচার্য জগদেশ কুমার।

এরপরই সামনে এল দায়ের হওয়া এফআইআর-এ ঐশী ঘোষের নাম থাকার কথা। উল্লেখ্য, ৩ জানুয়ারি থেকে জেএনইউতে অচলাবস্থা চলছে। কাপড়ে মুখ ঢেকে রবিবার সন্ধ্যায় জেএনইউ-র ক্যাম্পাস ও হস্টেলে ঢুকে তাণ্ডব চালায় একদল দুষ্কৃতী। বেধড়ক মারধর করা হয় ছাত্র ও শিক্ষকদের। দুষ্কৃতীদের মারে মাথা ফাটে জেএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষের। পড়ুয়াদের অভিযোগ, হামলার পিছনে রয়েছে ABVP। বহিরাগতদের নিয়ে হামলা চালিয়েছে ABVP। যদিও, এবিভিপির তরফে দাবি করা হয়েছে হামলার পেছনে বাম রয়েছে ছাত্র সংসদের সমর্থকরা। এটা সাজানো ঘটনা। বামপন্থী ছাত্র সংগঠনের নেতৃত্বেই এই হামলার ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, JNU-র উপাচার্য জগদেশ কুমার সোমবার জেএনইউ-র হামলার তীব্র নিন্দা করে দাবি করেন, এই ঘটনা বিক্ষোভকারী পড়ুয়াদের কৃতকর্মেরই ফল। একের পর এক টুইট করে তিনি জানান, আহত ছাত্র-ছাত্রীদের প্রতি তাঁর সমবেদনা রয়েছে। কিন্তু যাঁরা বিশ্ববিদ্যালয়ে কাজকর্মের সহযোগিতা করছেন, তাদের পাশেই কর্তৃপক্ষ থাকবে। জগদেশ কুমার দাবি করেন, কিছু বিক্ষোভকারী পড়ুয়া হিংসা ছড়িয়েছে। বিশ্ববিদ্যালয়ের কাজে বাধা সৃষ্টি করছে। পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণে ইচ্ছুক পড়ুয়াদেরও বাধা দেওয়া হচ্ছে। এ সব কারণেই এই বর্তমান পরিস্থিতি। জেএনইউ-র ঐতিহ্য বিরোধী এবং গুন্ডাগিরি চলছে। উপাচার্য জানান, এ ধরনের আচরণ বরদাস্ত করা হবে না। দোষীরা শাস্তি পাবেই।

অন্যদিকে পাল্টা JNUSU-র সভানেত্রী ঐশী স্পষ্ট অভিযোগ করেন, হোয়াটসঅ্যাপে ঘুরে বেড়াচ্ছে উপাচার্য দুষ্ক়তীদের মদত দিচ্ছেন। পরিস্থিতি মোকাবিলা করতে ব্যর্থ উপাচার্য। নিজের দায় স্বীকার করে তাঁর ইস্তফা দেওয়া উচিত। পাশাপাশি মাথায় ১৫-১৬টা সেলাই নিয়ে আক্রান্ত ঐশী ঘোষ সাফ জানান, পরিকল্পনা করেই এই হামলা করা হয়েছে। মার খাওয়ার পরও হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে লড়াই চলবে। সোমবার একদিকে ঐশীরা যখন আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিচ্ছেন, ঠিক তখনই হামলার ১৭ ঘণ্টা পর FIR দায়ের করে দিল্লি পুলিস। যাতে রবিবারের তাণ্ডবের জন্য ঐশীদের অভিযোগের প্রেক্ষিতে কারও নাম না থাকলেও, শনিবার সার্ভার রুমে ভাঙচুর সহ রেজিস্ট্রেশনের কাজে বাধা দেওয়ার অভিযোগে ঐশী ঘোষ সহ ১৯ জনের নাম থাকার কথা সামনে এল।

আরও পড়ুন, মুখঢাকা ছাত্রী আমি নই, রবিবার জেএনইউ ক্যাম্পাসকে নকশাল ক্যাম্প বানিয়ে ছেড়েছিল বামেরা: সম্ভাবি

উল্লেখ্য দুর্গাপুরের মেয়ে ঐশী। স্কুলে পড়াশোনা শেষ করে দুর্গাপুর থেকে সোজা নয়াদিল্লি। স্নাতকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়ার পর মাস্টার ডিগ্রিতে পড়াশোনার বিষয় হল আন্তর্জাতিক সম্পর্ক। মেধাবী ঐশী এখন আন্তর্জাতিক সম্পর্ক তথা ইন্টারন্যাশনাল রিলেশলস নিয়েই এমফিলের দ্বিতীয় বর্ষের ছাত্রী।

.