পাক, চিন সীমান্তে আরও কড়া নজরদারি; মোতায়েন হচ্ছে কয়েক হাজার জওয়ান

নবগঠিত ৬টি ব্যাটেলিয়ন যোগ দেবে বিএসএফ-এ। অন্যদিকে, ৯টি ব্যাটেলিয়ন যোগ দেবে আইটিবিপি-তে

Updated By: Jan 14, 2018, 07:09 PM IST
পাক, চিন সীমান্তে আরও কড়া নজরদারি; মোতায়েন হচ্ছে কয়েক হাজার জওয়ান

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তান, চিন সীমান্তে নজরদারি আরও কড়া করতে ১৫টি নতুন ব্যাটেলিয়ন তৈরি করছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, ওইসব নতুন ব্যাটেলিয়ন যোগ দেবে বিএসএফ ও আইটিবিপি-তে।

বিগত কয়েক বছরের তুলনায় গত বছর অনেক বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করে নিয়ন্ত্রণরেখায় গুলি চালিয়েছে পাক রেঞ্জার্সরা। এতে সাধারণ নাগরিক ও জওয়ান মিলে মৃত্যু হয়েছে ৩৪ জনের। পাশাপাশি সিকিমের ডোকালা সীমান্তেও ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ার চেষ্টা করেছে চিনা সেনা। এসব কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে ওইসব ব্যাটেলিয়নগুলি।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ব্যাটেলিয়নে থাকছে ১ হাজার জওয়ান। নবগঠিত ৬টি ব্যাটেলিয়ন যোগ দেবে বিএসএফ-এ। অন্যদিকে, ৯টি ব্যাটেলিয়ন যোগ দেবে আইটিবিপি-তে। পাশাপাশি আরও কয়েকটি নতুন ব্যাটেলিয়ন তৈরি করে তা মোতায়েন করা হবে ভারত-বাংলাদেশ সীমান্তে।
আরও পড়ুন-বিমানবন্দরে ৫৬ ইঞ্চি ছাতির আলিঙ্গনবদ্ধ নেতানিয়াহু

উল্লেখ্য, বর্তমানে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীতে রয়েছেন ২.৫ লাখ জওয়ান। অন্যদিকে, আইটিবিপি-তে রয়েছেন ৯০ হাজার জওয়ান। তার পরও কেন আরও জওয়ান প্রয়োজন? তথ্যাভিজ্ঞ মহলের মতে, শীতে ভারত-পাক ও ভারত-চিন-সীমান্তের বরফ মোড়া এলাকায় এক জায়গা থেকে অন্য জায়গায় অপারেশনের জন্য যেতে অনেকটা সময় লেগে যায়। 

এতে অরক্ষিত হয়ে পড়ে সীমান্ত। পাশাপাশি ভারত-পাক সীমান্তে এমনকিছু দুর্গম এলাকা রয়েছে যেখানে প্রহরার জন্য আরও জওয়ানের প্রয়োজন। সেসব কথা মাথায় রেখেই জওয়ান সংখ্যা বাড়ানো হচ্ছে।

.