Farooq Abdullah on Joyti Basu: 'জ্যোতি বসু প্রধানমন্ত্রী হলে দেশের....', ইয়েচুরির স্মরণসভায় সিপিএমকেই নিশানা ফারুকের

Farooq Abdullah on Joyti Basu:  ইয়েচুরির স্মরণসভায় মল্লিকার্জুন খার্গে বলেন, ইন্ডিয়া জোট গঠনে মূল ভূমিকা ছিল সীতারাম ইয়েচুরিরই। কিন্তু তিনি কোনওদিন ক্রেডিট নেওয়ার চেষ্টা করেননি। যার ক্রেডিট নেওয়া উচিত ছিল তিনিই চলে গেলেন

Updated By: Sep 28, 2024, 06:32 PM IST
Farooq Abdullah on Joyti Basu: 'জ্যোতি বসু প্রধানমন্ত্রী হলে দেশের....', ইয়েচুরির স্মরণসভায় সিপিএমকেই নিশানা ফারুকের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সীতারাম ইয়েচুরির স্মরণসভায় বক্তব্য রাখতে গিয়ে সিপিএমকেই নিশানা করলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। প্রসঙ্গ সিপিএমের 'ঐতিহাসিক ভুল'। ফারুক আবদুল্লার দাবি, জ্যোতি বসুকে একসময় প্রধানমন্ত্রী করার চেষ্টা হয়েছিল। তাতে বাধা হিয়ে দাঁড়িয়েছিলেন সীতারাম ইয়েচুরি ও তার দল।

আরও পড়ুন-তোলাবাজির অভিযোগ নির্মলা সীতারামনের বিরুদ্ধে, এফআইআরের নির্দেশ আদালতের

সিপিএমের অধিকাংশ নেতা, কংগ্রেসের মল্লিকার্জুন খার্গে, রাহুল গান্ধীর-সহ অন্যান্য নেতায় ভরা সভায় ফারুক আবদুল্লা বলেন, একসময় বাংলার মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে আমরা প্রধানমন্ত্রী করতে চেয়েছিলাম। উনি(সীতারাম ইয়েচুরি) ও আপনাদের দল তা হতে দেননি। সেদিন যদি জ্যোতি বসু দেশের প্রধানমন্ত্রী হতে তাহলে এই দেশটা অন্যরকম হত।

উল্লেখ্য, সিপিএমের ওই 'ঐতিহাসিক' ভুল নিয়ে এখনও অনেকেই কটাক্ষ করতে ছাড়েন না। নব্বইয়ের দশকে নরসিমা রাওয়ের পতনের পর দেশের রাজনীতিতে টালমাটাল অবস্থা তৈরি হয়। ভোটে হলেও কেন্দ্রে সরকার গড়ার মতো কোনও দলের আসন ছিল না। বিজেপি দেশের অন্যতম বিরোধী দল হলেও অটলবিহারী বাজপেয়ী কিংবা লালকৃষ্ণ আডবানিদের পক্ষে ক্ষমতায় এসে মাত্র ১৩ দিনের বেশি সরকার টেকানো সম্ভব হয়নি। কারণ ৫৪৩টি আসনের মাত্র ১৬১ টি আসন পেয়েছিল বিজেপি। অন্যদিকে কংগ্রেস পেয়েছিল মাত্র ১৩৬ টি আসন। এমন অবস্থায় বিজেপিকে রুখতে বাইরে থেকে যেকোনও ধর্মনিরপেক্ষ দলকে সমর্থনের আশ্বাস দিয়েছিল কংগ্রেস। সেই মতো জাতীয় রাজনীতিতে অচলাবস্থা কাটাতে ফারুক আবদুল্লাহের এনসি, সমাজবাদী পার্টি, বসপা, ডিএমকে, আরজেডি, জেডিইউএর সমর্থনে সরকার গড়তে উদ্যেগী হয়ে যুক্তফ্রন্ট। সেইসময় সবচেয়ে অভিজ্ঞ ও প্রবীন নেতা হিসেবে তাঁকেই বেছে নিয়েছিল যুক্তফ্রন্ট। সমর্থন জানিয়েছিল সিপিআই সহ অন্যান্য বামপন্থী দলগুলিও। তবে জ্যোতি বসুকে প্রধানমন্ত্রী করার বিষয়টি সিপিএম পলিটব্যুরোতে উঠলে শেষপর্যন্ত তা নাকচ করেন তৎকালীন পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি-প্রকাশ কারাতরা।

এদিন ইয়েচুরির স্মরণসভায় মল্লিকার্জুন খার্গে বলেন, ইন্ডিয়া জোট গঠনে মূল ভূমিকা ছিল সীতারাম ইয়েচুরিরই। কিন্তু তিনি কোনওদিন ক্রেডিট নেওয়ার চেষ্টা করেননি। যার ক্রেডিট নেওয়া উচিত ছিল তিনিই চলে গেলেন।

অন্যদিকে, রাহুল গান্ধী বলেন, সীতারাম ইয়েচুরি আমার বন্ধু ছিলেন। কংগ্রেস ও অন্যান্য দলের সঙ্গে সেতু বন্ধনের কাজ করতেন সীতারাম। ওঁকে চোখ বন্ধ করে ভরসা করা যেত। কখনও কোনও আপোস করেননি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.