নয়া ৩ Farm Laws প্রত্যাহার করুন, রক্তে লেখা চিঠি প্রধানমন্ত্রীকে পাঠালেন কৃষকরা

এদিন সিংঘু সীমান্তে রক্তদান শিবিরের আয়োজন করে লুধিয়ানার ভাই ঘানিয়াজি মিশন সেবা সমিতি। কয়েকশো কৃষক ওই শিবিরে রক্তদান করেন

Updated By: Dec 22, 2020, 08:50 PM IST
নয়া ৩ Farm Laws প্রত্যাহার করুন, রক্তে লেখা চিঠি প্রধানমন্ত্রীকে পাঠালেন কৃষকরা
ছবি- zee5

নিজস্ব প্রতিবেদন: তিন কৃষি আইনের(Farm Laws) বিরুদ্ধে কৃষকদের আন্দোলন(Farmers Protest) আরও তীব্র হচ্ছে।

মঙ্গলবার অবরোধ করা হয় দিল্লি-মেরঠ এক্সপ্রেসওয়ে। সোমবার করা হয়েছে রিলে অনশন। মহারাষ্ট্রের ২১ জেলা থেকে দিল্লির আন্দোলনে যোগ দিচ্ছেন কৃষকরা। এবার রক্ত দিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন আন্দোলনকারীরা।

আরও পড়ুন-রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গরহাজির ৪ মন্ত্রী, Rajib প্রসঙ্গে তুঙ্গে জল্পনা

মঙ্গলবার দিল্লির আন্দোলনকারী কৃষকরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখে আবেদন করেছেন, ৩ নয়া কৃষি আইন প্রত্যাহার করুন। ওই চিঠি লেখা হয়েছে কৃষকদের রক্ত দিয়ে। এদিন দিল্লির সিংঘু সীমান্তে একটি রক্তদান শিবিরেরও আয়োজন করেন তাঁরা। সেই রক্তেই লেখা হয় চিঠি।

প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে কেউ লিখেছেন, 'সুপ্রভাত প্রধানমন্ত্রীজি। আমাদের রক্ত দিয়ে এই চিঠি লিখছি আপনাকে। আমাদের ভোটে জয়ী হয়ে আজ আপনি দেশের প্রধানমন্ত্রী। নতুন যে ৩ কৃষি আইন আনা হয়েছে তাতে প্রতারিত হয়েছেন দেশের কৃষকরা। আমাদের অনুরোধ ওই ৩ আইন প্রত্যাহার করুন।' অন্য একটি চিঠিতে লেখা হয়েছে, এই কালা কানুন প্রত্যাহার করুন। এই আইন চাই না।

আরও পড়ুন-জানুয়ারি বা ফেব্রুয়ারিতে CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নয়, ঘোষণা কেন্দ্রের

এদিন সিংঘু সীমান্তে রক্তদান শিবিরের আয়োজন করে লুধিয়ানার ভাই ঘানিয়াজি মিশন সেবা সমিতি। কয়েকশো কৃষক ওই শিবিরে রক্তদান করেন। 

উল্লেখ্য, নতুন কৃষি আইন মান্ডি ব্যবস্থাকে নষ্ট করে দেবে বলে দাবি করছেন কৃষকরা। পাশাপাশি তাদের আরও দাবি ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি দিতে হবে। ডাল, চাল, গমের মতো খাদ্যদ্রব্যকে অত্যবশ্যকীয় পণ্যের আওতায় রাখতে হবে। সরকারের দাবি, নতুন কৃষি আইনে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের ওপরে কোনও হাত পড়বে না। কৃষকরা মান্ডির বাইরেও ফসল বেচতে পারবেন। দালালরাজ শেষ হবে।

.