জানুয়ারি বা ফেব্রুয়ারিতে CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নয়, ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এদিন আরও বলেন,'অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কারণ বহু পড়ুয়া দেশের এমন জায়গায় থাকে যেখানে ইন্টারনেট সহজলভ্য নয়।

Updated By: Dec 22, 2020, 08:04 PM IST
জানুয়ারি বা ফেব্রুয়ারিতে CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নয়, ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আগামী বছর CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে নেওয়া হবে তা এখনও বলতে পারছে না কেন্দ্র। তবে ফেব্রুয়ারির পরে তা ঘোষণা করা হবে।

মঙ্গলবার শিক্ষকদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী Ramesh Pokhriyal বলেন, 'আগামী বছর জানুয়ারি ও ফেব্রুয়ারিতে CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির কোনও পরীক্ষা নেওয়া হবে না। কবে পরীক্ষা নেওয়া হবে তা ফেব্রুয়ারির পরে সিদ্ধান্ত নেওয়া হবে।'

আরও পড়ুন-রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গরহাজির ৪ মন্ত্রী, Rajib প্রসঙ্গে তুঙ্গে জল্পনা

পোখরিয়াল এদিন বলেন, ওই দুই পরীক্ষা নেওয়া হবে অফলাইনে। এতদিন জানুয়ারিতে সিবিএসই-র দশম শ্রেণির প্র্যাকটিক্যাল ও ফেব্রুয়ারিতে লিখিত পরীক্ষা নেওয়া হতো। এবার তা সম্ভব হচ্ছে না।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এদিন আরও বলেন,'অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কারণ বহু পড়ুয়া দেশের এমন জায়গায় থাকে যেখানে ইন্টারনেট সহজলভ্য নয়। তবে সিলেবাস কম করেই বোর্ডের পরীক্ষা নেওয়া হবে। ৩৩ শতাংশ সিলেবাস কম করা হয়েছে। '

আরও পড়ুন-'উনি ব্যবসায়ী মানুষ, ওনার সঙ্গে আমাদের আবার চ্যালেঞ্জ কীসের?' PK-কে পাল্টা Kailash

পরীক্ষা নেওয়া নিয়ে শিক্ষামন্ত্রী জোর দিয়ে বলেন, করোনা(Covid) পরিস্থিতি মাথায় নিয়েই JEE ও NEET নেওয়া হয়েছে। দুটি পরীক্ষা বেশ বড় পরীক্ষা। দেশজুড়ে তা হয়েছে। আমরা চাই না আগামী বছর যাদের CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেওয়ার কথা তাদের কেউ বলুক পরীক্ষা না দিয়েই পাস করেছে। তাই পরীক্ষা হবে। পরীক্ষার সময়সূচি ফেব্রুয়ারির পরেই ঘোষণা করা হবে।

.