অমিত শাহর সঙ্গে আলোচনা ব্যর্থ, পরবর্তী রণনীতি ঠিক করতে বুধবার বৈঠকে ৪৩ কৃষক নেতা

সূত্রের খবর অমিত শাহর সঙ্গে বৈঠকে কৃষকদের বলা হয়েছে, বুধবার এপিএমসি নিয়ে কিছু প্রস্তাব কৃষকদের দেওয়া হবে

Updated By: Dec 9, 2020, 12:19 AM IST
অমিত শাহর সঙ্গে আলোচনা ব্যর্থ, পরবর্তী রণনীতি ঠিক করতে বুধবার বৈঠকে ৪৩ কৃষক নেতা

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কৃষক নেতাদের বৈঠকে কোনও সমাধানসূত্র বেরিয়ে এল না। কৃষকদের দাবি মানতে নারাজ সরকার। বুধবার কৃষক নেতাদের সঙ্গে কেন্দ্রের যে বৈঠক হওয়ার কথা ছিল তাও হচ্ছে না। ফলে আগামিকাল থেকে আরও তীব্র হতে পারে কৃষক আন্দোলন।

আরও পড়ুন-জেলা পরিষদের কর্মাধ্যক্ষের পদ থেকে শুভেন্দু অনুগামীকে সরাতে 'নির্দেশ' মুখ্যমন্ত্রীর!

নয়া ৩ কৃষি আইন বাতিলের দাবিতে অনড় থেকেই মঙ্গলবার ভারত বনধের দিন সন্ধেয় অমিত শাহের সঙ্গে আলোচনায় বসেছিলেন কৃষক নেতারা। টানা কয়েক ঘণ্টা বৈঠকের পর অল ইন্ডিয়া কিষান সভার নেতা হান্নান মোল্লা সংবাদমাধ্যমে বলেন, নয়া কৃষি আইন প্রত্যাহার করতে নারাজ কেন্দ্র। বুধবার সরকারের সঙ্গে কৃষকদের কোনও বৈঠক হবে না।  অমিত শাহ জানিয়েছেন কাল কিছু প্রস্তাব কৃষকদের দেওয়া হবে। কৃষক নেতারা সেইসব প্রস্তাব নিয়ে আগামিকাল আলোচনা করবেন।

অন্য়দিকে, ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকায়েত সংবাদমাধ্যমে বলেন, কাল বৈঠক হবে কিনা তা নিয়ে আমরা আমাদের নেতাদের সঙ্গে কাল আলোচনায় বসব।

আরও পড়ুন- করোনা টিকা নেওয়ার আবেদন করা যাবে অনলাইনে, আসছে মোবাইল অ্যাপ Co-WIN

এদিকে, সূত্রের খবর অমিত শাহর সঙ্গে বৈঠকে কৃষকদের বলা হয়েছে, বুধবার এপিএমসি নিয়ে কিছু প্রস্তাব কৃষকদের দেওয়া হবে। পাশাপাশি ন্যুনতম সহায়ক মূল্য যে প্রত্যাহার করা হবে না তাও লিখিত আকারে দিতে রাজী সরকার। কিন্তু নয়া ৩ কৃষি আইন প্রত্যাহার করা হবে না।

অন্যদিকে, অমিত শাহর সঙ্গে বৈঠকের ফলাফল নিয়ে আগামিকাল সকালে দিল্লির সিংঘু সীমান্তে বৈঠকে বসছেন দেশের ৪৩ কৃষক নেতা। সেখানেই আগামী রণনীতি ঠিক হবে। ওই বৈঠকে থাকছেন ১৩ কৃষক নেতা যাঁরা মঙ্গলবার অমিত শাহর সঙ্গে বৈঠকে অংশ নিয়েছিলেন।

.