আসন্ন অধিবেশনেই বাতিল করতে হবে Farm Laws, কৃষকদের Tractor Rally-র আগে সুর চড়াল TMC

রাজ্যে একুশের বিধানসভা নির্বাচন নিয়ে ডেরেক বলেন, নির্বাচনের মুখে অনেক কিছুই বলা হচ্ছে।  কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় সরকার যেসব উন্নয়নমূলক কাজ করেছে তা লক্ষ্য করলে অবাক হবেন

Updated By: Jan 25, 2021, 05:24 PM IST
আসন্ন অধিবেশনেই বাতিল করতে হবে Farm Laws, কৃষকদের Tractor Rally-র আগে সুর চড়াল TMC

নিজস্ব প্রতিবেদন: নয়া ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার দিল্লিতে ট্রাক্টর মিছিল করছে কৃষকরা। তার আগে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াল তৃণমূল কংগ্রেস।

সোমবার দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন(Derek O'Brain) বলেন, সংসদের আসন্ন অধিবেশনে বিল এনে নয়া কৃষি আইন বাতিল করতে হবে। এছাড়া আর কোনও রাস্তা নেই। এই দাবি আমাদের আগেও ছিল। এখনও আছে। প্রসঙ্গত, দিল্লি সিঙ্ঘু সীমান্তে দিয়ে কৃষি আইন বিরোধী আন্দোলনে কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছে তৃণমূল কংগ্রেস। ডেরেক ওব্রায়েন সহ তৃণমূলের অন্যান্য নেতারা প্রতিবাদী কৃষকদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা বলিয়ে দেন।

আরও পড়ুন- ফের সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি, PLA-র ২০ জন গুরুতর আহত

উল্লেখ্য, ৩ নয়া কৃষি বিল(Farm Bill) রাজ্যসভায় আনলে তোলপাড় করে তৃণমূল কংগ্রেস সহ অন্যান্য দলের সাংসদরা। ওয়েল নেমে বিক্ষোভ দেখান বিরোধী নেতারা। এর পরিপ্রক্ষিতে ডেরেক ওব্রায়েন সহ বেশ কয়েকজন সাংসদকে বহিষ্কার করেন রাজ্যসভার চেয়ারম্যান।

কৃষকদের স্বার্থে কেন্দ্র ও রাজ্যের প্রকল্পের তুলনা করে এদিন কেন্দ্রকে নিশানা করেন ডেরেক। কারণ বিজেপি বরাবরই দাবি করে আসছে, কৃষক সম্মান নিধি রাজ্যে চালু করতে চাইছে না পশ্চিমবঙ্গ সরকার। এর ফলে রাজ্যের লাখ লাখ কৃষক বঞ্চিত হচ্ছেন। ডেরেক বলেন, রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পে রাজ্যের কৃষকদের প্রতি একরে ৫ হাজার টাকা দেওয়া হয়। অন্যদিকে, পিএম কিষাণে প্রতি একরে ১২০০ টাকা দেওয়া হয়। রাজ্যে কৃষক বন্ধু প্রকল্পের সুবিধে পান রাজ্যের সব কৃষকরা। অন্যদিকে, পিএম কিষানের(PM KISHAN) সুবিধে পান ২ হেক্টরের কম জমির মালিকরা পান।

আরও পড়ুন-নেতাজির অনুষ্ঠানে উগ্র গর্ধ ধর্মান্ধ আমায় টিজ করেছে: Mamata

রাজ্যে একুশের বিধানসভা নির্বাচন নিয়ে ডেরেক বলেন, নির্বাচনের মুখে অনেক কিছুই বলা হচ্ছে।  কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় সরকার যেসব উন্নয়নমূলক কাজ করেছে তা লক্ষ্য করলে অবাক হবেন। সবচেয়ে বড় বিষয় হল রাজ্য সরকার সম্প্রতি চালু করেছে দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পের আওতায় ৭৬ লাখ মানুষ ইতিমধ্যেই স্বাস্থ্যসাথী কার্ড পেয়ে গিয়েছেন। আয়ুষ্মান ভারত প্রকল্পে কেন্দ্রে দেয় ৬০ শতাংশ টাকা। রাজ্য সরকার দেয় ৪০ শতাংশ। অন্যদিকে স্বাস্থ্যসাথী প্রকল্পে পুরো টাকাটাই দেয় রাজ্য সরকার।

.