Exercise Pralay: শুরু হচ্ছে 'প্রলয়'! চিনের বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত ভারতীয় বিমানবাহিনী

চিনা  সেনাও ডোকলাম এলাকায় তাদের তৎপরতা বাড়িয়েছে এবং কর্মকর্তাদের মতে ভারতীয় নিরাপত্তা সংস্থার সর্বক্ষনের নজরদারিতে রয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে এটি আইএএফ-এর পরিচালিত এই ধরনের দ্বিতীয় কমান্ড-স্তরের অনুশীলন। শিলং-এ আইএএফ-এর পূর্বাঞ্চলীয় কমান্ডকে চিন সীমান্ত বরাবর সমগ্র উত্তর-পূর্ব ভারতের আকাশপথ দেখাশোনা করার দায়িত্ব রয়েছে। চিনারা এলএসির খুব কাছাকাছি বিমান ওড়ানোর চেষ্টা করলে তাঁরা প্রতিউত্তর দেয় ভারতীয় বাহিনীর তরফে।

Updated By: Jan 21, 2023, 11:06 AM IST
Exercise Pralay: শুরু হচ্ছে 'প্রলয়'! চিনের বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত ভারতীয় বিমানবাহিনী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় বিমান বাহিনী উত্তর পূর্ব ভারতের সব মূল এয়ারবেসে প্রলয় অনুশীলন চালাবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে আরও জানা গিয়েছে যে চিনের সঙ্গে চলতে থাকা অচলাবস্থার মধ্যেই উত্তর-পূর্বে সম্প্রতি স্থানান্তরিত ড্রোন স্কোয়াড্রন সহ উত্তর-পূর্বে তার সমস্ত প্রধান বিমান ঘাঁটিগুলিকে অন্তর্ভুক্ত করে এই অনুশীলন প্রলয় পরিচালনা করা হবে। আগামী কয়েকদিনের মধ্যে অনুষ্ঠিত হওয়ার পরিকল্পনা করা এই মহড়াটিও এমন একটি সময়ে শুরু হচ্ছে যখন ভারতীয় বিমান বাহিনী এই এলাকায় সক্রিয় S-400 এয়ার ডিফেন্স স্কোয়াড্রন মোতায়েন করেছে যা ৪০০ কিমি দূর থেকে শত্রুর যেকোনও বিমান বা ক্ষেপণাস্ত্রকে আঘাত করতে পারে।

আধিকারিকদের মতে, এই মহড়ায় রাফাল এবং এসইউ-৩০ যুদ্ধবিমান সহ বিমান বাহিনীর প্রধান যুদ্ধ সম্পদগুলি পরিবহন এবং অন্যান্য বিমানের সঙ্গে সক্রিয় করা হবে। আইএএফ সম্প্রতি সিকিম এবং শিলিগুড়ি করিডোর সেক্টরে প্রতিপক্ষের কার্যকলাপের উপর নজরদারির ক্ষমতা বাড়ানোর জন্য অন্যান্য ঘাঁটি থেকে উত্তর-পূর্বে ড্রোনের একটি স্কোয়াড্রন সরিয়ে এনেছে।

আরও পড়ুন: দুই মহিলা পুলিস-ডাকাতের রুদ্ধশ্বাস লড়াই! সাহসিনীদের বীরত্বে রক্ষা পেল ব্যাঙ্ক

চিনা  সেনাও ডোকলাম এলাকায় তাদের তৎপরতা বাড়িয়েছে এবং কর্মকর্তাদের মতে ভারতীয় নিরাপত্তা সংস্থার সর্বক্ষনের নজরদারিতে রয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে এটি আইএএফ-এর পরিচালিত এই ধরনের দ্বিতীয় কমান্ড-স্তরের অনুশীলন।

আরও পড়ুন: Pee-Gate: সহযাত্রীর গায়ে প্রস্রাবকান্ডে এয়ার ইন্ডিয়ার জরিমানা ৩০ লাখ, ৩ মাস সাসপেন্ড পাইলট

শিলং-এ আইএএফ-এর পূর্বাঞ্চলীয় কমান্ডকে চিন সীমান্ত বরাবর সমগ্র উত্তর-পূর্ব ভারতের আকাশপথ দেখাশোনা করার দায়িত্ব রয়েছে। চিনারা এলএসির খুব কাছাকাছি বিমান ওড়ানোর চেষ্টা করলে তাঁরা প্রতিউত্তর দেয় ভারতীয় বাহিনীর তরফে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.