মোদীকে খোলা চিঠি পাঠিয়ে সরকারকে 'হলুদ কার্ড' দেখালেন প্রাক্তন আমলারা

প্রধানমন্ত্রী মোদীকে খোলা চিঠি পাঠিয়ে 'হলুদ কার্ড' দেখালেন দেশের ৬৫ জন প্রাক্তন শীর্ষ আমলা। চিঠিতে লেখা হল, সরকার বিরোধী হওয়া মানে কখনই দেশ বিরোধী হওয়া নয়। আর এই প্রবণতাই দেশে সমালোচনার সংস্কৃতিকে বিনষ্ট করছে। চিঠিটিতে স্বাক্ষর করেছেন প্রাক্তন কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জওহর সরকার, প্রাক্তন তথ্য ও সম্প্রচার সচিব ভাস্কর ঘোষ, প্রাক্তন মুখ্য তথ্য সচিব ওয়াজাহাত হাবিবুল্লাহ প্রমুখ।

Updated By: Jun 16, 2017, 03:29 PM IST
মোদীকে খোলা চিঠি পাঠিয়ে সরকারকে 'হলুদ কার্ড' দেখালেন প্রাক্তন আমলারা

ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রী মোদীকে খোলা চিঠি পাঠিয়ে 'হলুদ কার্ড' দেখালেন দেশের ৬৫ জন প্রাক্তন শীর্ষ আমলা। চিঠিতে লেখা হল, সরকার বিরোধী হওয়া মানে কখনই দেশ বিরোধী হওয়া নয়। আর এই প্রবণতাই দেশে সমালোচনার সংস্কৃতিকে বিনষ্ট করছে। চিঠিটিতে স্বাক্ষর করেছেন প্রাক্তন কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জওহর সরকার, প্রাক্তন তথ্য ও সম্প্রচার সচিব ভাস্কর ঘোষ, প্রাক্তন মুখ্য তথ্য সচিব ওয়াজাহাত হাবিবুল্লাহ প্রমুখ।

প্রাক্তন আমলাদের এই চিঠিতে আঙুল তোলা হয়েছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক জনসভায় কবর স্থান ও স্মশান সংক্রান্ত তুলনামুলক প্রতিশ্রুতির বিষয়ে। প্রশ্ন তোলা হয়েছে, বিভিন্ন সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠানে সমানভাবে বিদ্যুত্ সরবরাহ করা হবে কিনা তা নিয়েও। পাশাপাশি কসাইখানা নিষিদ্ধ হওয়ায় দরিদ্র সংখ্যলঘুদের খাদ্য তথা অস্তিত্ব সংকটের মুখে পড়ার কথাও সহনাভূতির সঙ্গে স্থান পেয়েছে এই চিঠিতে। আমলারা সরকারি ও সাংবিধানিক সংস্থাগুলিকে এইসব 'অস্বস্তিকর' প্রবণতার বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে তা সংশোধন করার পরামর্শ দিয়েছেন।

প্রাক্তন আমলা শ্রী জওহর সরকারের কথায়, "আমি কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নই। এই চিঠির মাধ্যমে আমরা কেবল সরকারকে হলুদ কার্ড দেখিয়ে বলতে চেয়েছি, যা চলছে তা একেবারেই ঠিক না"। 'হিন্দুস্তান টাইমসে'র প্রতিবেদন অনুসারে তিনি আরও বলেন, "চিঠিটির একটি ড্রাফ্ট অনেকদিন ধরেই আমাদের মধ্য ঘুরছিল এবং সকলেই অনুভব করছিলাম যে চিঠিটা লেখার প্রয়োজন রয়েছে। ভবিষ্যতে ঘটনা কোন দিকে মোড় ঘোরে তা দেখে আমরাও স্বাধীনভাবে এবিষয়ে সিদ্ধান্ত নেব"। (আরও পড়ুন- দেশের রাষ্ট্রপতি হতে চেয়ে মনোনয়ন জমা পড়ল ৬)

.