আগামী ৮ অগাস্ট ভারতরত্নে ভূষিত হবেন প্রণব মুখোপাধ্যায়, জানাল রাষ্ট্রপতি ভবন

 আগামী ৮ অগাস্ট প্রণব মুখোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হবে ভারতরত্ন সম্মান। রবিবার এমনটাই জানানো হয়েছে রাষ্ট্রপতি ভবন সূত্রে। 

Updated By: Jul 28, 2019, 09:41 PM IST
আগামী ৮ অগাস্ট ভারতরত্নে ভূষিত হবেন প্রণব মুখোপাধ্যায়, জানাল রাষ্ট্রপতি ভবন

নিজস্ব প্রতিবেদন: আগামী ৮ অগাস্ট প্রণব মুখোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হবে ভারতরত্ন সম্মান। রবিবার এমনটাই জানানো হয়েছে রাষ্ট্রপতি ভবন সূত্রে। গত জানুয়ারিতে প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্নের জন্য মনোনীত করে মোদী সরকার। 

 

দেশের ১৩তম রাষ্ট্রপতি হিসাবে কার্যকাল শেষের পর ভারতরত্নের জন্য মনোনীত হন প্রণববাবু। তাঁর সম্মানপ্রাপ্তিতে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক টুইটে তিনি লেখেন, 'সমসাময়িক কালে সেরা কূটনীতিক প্রণবাবু। দশকের পর দশক নিঃস্বার্থভাবে দেশের সেবা করেছেন তিনি।'

দেশের কংগ্রেসি রাজনীতির অন্যতম প্রাণপুরুষ প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রায় সমস্ত গুরুত্বপূর্ণ পদ আলোকিত করেছেন। বাদ গিয়েছে শুধু প্রধানমন্ত্রীর পদটি। ২০১২ সালে রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ২০১৭ সালের জুলাইয়ে শেষ হয় তাঁর কার্যকাল। তিনিই ছিলেন প্রথম বাঙালি রাষ্ট্রপতি। 

রাত পোহালেই আস্থা ভোট, কর্নাটকে ১৪ জন বিধায়কের পদ খারিজ করলেন স্পিকার

রাষ্ট্রপতি পদ থেকে অবসর গ্রহণের পরও নানা সামাজিক কাজে যুক্ত রয়েছেন প্রণব মুখোপাধ্যায়। গত বছর নাগপুরে আরএসএস সদর দফতরে একটি কর্মসূচিতে তাঁর যোগদান নিয়ে বিতর্ক বাঁধে। সমালোচনা শুরু হয় তাঁর দল কংগ্রেসর অন্দরেও। 

রবিবার রাষ্ট্রপতি ভবন থেকে জানানো হয়েছে, ৮ অগাস্ট সেখানেই এক অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায়ের হাতে ভারতরত্ন তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  

.