ED Raids Paytm: ঋণ দেওয়ার নামে প্রতারণা! পেটিএম অফিসে হানা ইডির, কী বলল সংস্থা

তদন্তে উঠে এসেছে, বেঙ্গলুরু পুলিসের সাইবার শাখায় যেসব সংস্থার নামে অভিযোগ হয়েছে তাদের নিয়ন্ত্রণ করত চিনা নাগরিকরা। ওইসব সংস্থা ভারতের একাধিক ই-ওয়ালেট কোম্পানির মাধ্যমে ব্যবসা করত

Updated By: Sep 5, 2022, 07:29 PM IST
ED Raids Paytm: ঋণ দেওয়ার নামে প্রতারণা! পেটিএম অফিসে হানা ইডির, কী বলল সংস্থা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইডির নজরে এবার ৩ ই-ওয়ালেট সংস্থা কোম্পানি Paytm, Razorpay ও  Cashfree। ওই তিন কোম্পানির ৬ ঠিকানায় অভিযান চালাল কেন্দ্রীয় আর্থিক দুর্নীতি তদন্ত সংস্থা। চিনা লোন প্রদানকারী অ্যাপ সংক্রান্ত মামলায় ওইসব কোম্পানির ঠিকানায় হানা দিল ইডি। ওই হানায় বেশ কয়েকজন চিনা নাগরিকের ১৭ কোটি টাকা বাজেযাপ্ত করা হয়েছে। মানি লন্ডারিং অ্যাক্টের আওতায় ওই ভুয়ো লোন প্রদানকারী অ্যাপের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে ইডি। এনিয়ে বেঙ্গারুরুতে মোট ১৮টি এফআইআর করা হয়েছে। ওইসব এফআইআর-এ বেশ কয়েকজনের বিরুদ্ধে তোলাবাজি ও হয়রানির অভিযোগ করা হয়। ওইসব লোকজন অ্যাপের মাধ্যমে লোন নিয়েছিলেন।

আরও পড়ুন-অনুব্রতর অনুপস্থিতিতে বীরভূমে দলের কী হবে, কড়া জবাব দিলেন শতাব্দী 

তদন্তে উঠে এসেছে, বেঙ্গলুরু পুলিসের সাইবার শাখায় যেসব সংস্থার নামে অভিযোগ হয়েছে তাদের নিয়ন্ত্রণ করত চিনা নাগরিকরা। ওইসব সংস্থা ভারতের একাধিক ই-ওয়ালেট কোম্পানির মাধ্যমে ব্যবসা করত। ইডি তদন্ত করে দেখছে পেটিএম, রেজারপে বা ক্যাশফ্রি-র মতো কোম্পানির সঙ্গে কোনও চিনা কোম্পানির যোগাযোগ রয়েছে কিনা। দেখা যাচ্ছে ওইসব চিনা অ্যাপ তৈরি করা হয়েছিল করোনার সময়ে। লোন দেওয়ার পর কলসেন্টার থেকে বিভিন্নভাবে ঋণগ্রহিতাকে বিভিন্ন ভাবে হুমকি দিয়ে ব্ল্যাকমেল করত অ্য়াপ কোম্পানিগুলি।

এদিকে, ওই রেড নিয়ে পেটিএম জানিয়েছে, লোন প্রদানকারী চিনা অ্যাপের সঙ্গে পেটিএমের কোনও সম্পর্ক নেই। এনিয়ে ইডির তদন্ত সবরকম সহযোগিতা করছে পেটিএম। 

সম্প্রতি ঋণ দেওয়ার নাম করে সম্প্রতি ওড়িশাতেও একটি চক্র সক্রিয় হয়েছে। এনিয়ে ৩ চিনা নাগরিকের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করা হয়েছে। জানা যাচ্ছে মোট ১ লাখ মানুষের সঙ্গে প্রতারণা করা হয়েছে ভুয়ো লোনঅ্যাপ সংস্থাগুলি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.