NRC: দেশজুড়ে এখনই লাগু হচ্ছে না এনআরসি! সংসদে গুরুত্বপূর্ণ তথ্য দিল কেন্দ্র

২০১৯ সালে সংসদ পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল

Updated By: Nov 30, 2021, 11:52 PM IST
NRC: দেশজুড়ে এখনই লাগু হচ্ছে না এনআরসি! সংসদে গুরুত্বপূর্ণ তথ্য দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: বিরোধীদের সব বাধা উড়িয়ে দেশজুড়ে এনআরসি লাগু করার কথা জানিয়েছিল কেন্দ্র। কিন্তু এখনওপর্যন্ত তা হয়নি। এনিয়ে আজ সংসদে এক গুরুত্বপূর্ণ তথ্য দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

মঙ্গলবার লোকসভায় কংগ্রেস সাংসদ হিবি হেডেনের এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, দেশজুড়ে নাগরকিপঞ্জি লাগু করার তোড়জোড় শুরুর ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার। তবে সিএএ-র অধীন যারা নাগরিকত্বের আবেদন করতে চান তারা নোটিফিকেশন জারির পর তা করতে পারেন।

২০১৯ সালে সংসদ পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল। পরে তা আইনে পরিণত হয়। এই আইনের আওতায় বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্থানের অমুসলিম সংখ্যালঘুরা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। ওই আইনের নোটিফিকেশন জারির মেয়াদ গত জুলাই মাসে ৬ মাস বাড়িয়েছে কেন্দ্র।

আরও পড়ুন-টানা ৪ দিন বন্ধ থাকবে Park street Flyover, ব্যাপক যানজটের আশঙ্কা

উল্লেখ্য, ওই আইনের বিরোধিতা করা হয়েছে দেশের অধিকাংশ বিরোধী দল। তাদের দাবি, বিদেশি নাগরিকদের ভারতের নাগরিকত্ব দেওয়ার জন্য করা আইনে ধর্মের উল্লেখ করতে হল কেন? কিন্তু কোনও বিরোধিতার কাছেই নরম হয়নি কেন্দ্র।

লোকসভায় আজ অন্য এক প্রশ্নের উত্তরে নিত্যানন্দ রাই আরও বলেন, ২০১৭ সাল থেকে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন ৬,০৮,১৬২ জন। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ১০,৬৪৫ জন বিদেশি ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেছেন। এদের মধ্যে সবচেয়ে বেশি ৭,৭৮২ জন আবেদন করেছেন পাকিস্তান থেকে। এরপরেই রয়েছেন আফগানিস্থান। সেখান থেকে আবেদন করেছেন ৭৯৫ জন। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Tags:
.