Assembly Election 2023 Result: পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে করুণ অবস্থা হবে বিজেপি'র?

Election 2023 Result: এবার কি পরিষ্কার হয়ে যাবে দেশ কাকে চায়? বিজেপিকে? কংগ্রেসকে? নাকি অন্য কাউকে? ২০২৪ সালে লোকসভা ভোট। তার আগে পাঁচ রাজ্যের ভোটের ফল অতি তাৎপর্যপূর্ণ হতে চলেছে।

Updated By: Dec 2, 2023, 02:19 PM IST
Assembly Election 2023 Result: পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে করুণ অবস্থা হবে বিজেপি'র?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার কি পরিষ্কার হয়ে যাবে দেশ কাকে চায়? বিজেপিকে? কংগ্রেসকে? নাকি অন্য কাউকে? ২০২৪ সালে লোকসভা ভোট। তার আগে পাঁচ রাজ্যের ভোটের ফল অতি তাৎপর্যপূর্ণ হতে চলেছে। আর এরই মধ্যে একটি এগজিট পোলের তথ্য ঘোরাফেরা করছে। যা বলেছে, এই পাঁচ রাজ্যের মধ্যে অন্তত তিনটিতেই বিজেপিকে নাকি ধরাশায়ী করবে কংগ্রেস! সত্যিই কি তাই? সময়ই বলবে!

আরও পড়ুন: Nagarjunasagar dam: মাঝরাতের অপারেশনে হাতছাড়া বাঁধ, তেলেঙ্গানা নির্বাচনের আগের রাতে বড় ধাক্কা বিআরএস-এর

গত ৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে বিধানসভা ভোট হয়েছিল মিজোরাম, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলঙ্গানায়। ৭ নভেম্বর, প্রথমদিনেই ভোট হয়েছিল মিজোরামে। এরপর ছত্তীসগড়ে, মধ্যপ্রদেশে, রাজস্থানে ও তেলেঙ্গানায়। ৫ রাজ্যেই ভোটগণনা ও ফলাফল প্রকাশ হওয়ার কথা ছিল আগামীকাল ৩ ডিসেম্বর, রবিবার। তবে এই তালিকা থেকে বাদ পড়ছে শুধু মিজোরাম। ওই রাজ্যে ভোট গণনা হবে পরদিন সোমবার ৪ ডিসেম্বর।

গতকাল, শুক্রবার নির্বাচন কমিশন বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, তাঁদের কাছে মিজোরামের বিভিন্ন পক্ষ থেকে গণনার দিন ৩ ডিসেম্বর, রবিবারের বদলে অন্য কোনও দিন করার অনুরোধ জানানো হয়েছিল। কারণ রবিবার মিজোরামবাসীর কাছে বিশেষ দিন। সেই অনুরোধ বিবেচনা করেই নির্বাচন কমিশন গণনার দিন-বদলের এই সিদ্ধান্ত নিয়েছে। সেই হিসেবে মিজোরামে বিধানসভা নির্বাচনের গণনার দিন ৩ ডিসেম্বর রবিবারের পরিবর্তে হবে ৪ ডিসেম্বর সোমবার। 

বাকি ৪ রাজ্যে ভোট গণনা ৩ ডিসেম্বর, রবিবার। বাদ শুধু মিজোরাম! রবিবার ভোটগণনায় কেন আপত্তি মিজোরামের?

ওই রাজ্যের ভোটগণনার দিন বদলের আবেদনকারীদের দাবি, মিজোরামের প্রায় ৮৮ শতাংশ মানুষ খ্রিস্টান। রবিবার তাঁদের কাছে গির্জায় গিয়ে প্রার্থনার দিন। ফলে সেদিন ভোটগণনা হলে তাঁদের ওই রিচ্যুয়াল মানতে অসুবিধা হবে।

কোনও কোনও এগজিট পোলে বলা হয়েছে রাজস্থান আর মধ্যপ্রদেশে বিজেপির পাল্লাই ভারী। ছত্তীসগঢ় আর তেলঙ্গনায় আবার কিছুটা হলেও পাল্লা ভারী কংগ্রেসের। ছত্তীসগঢ়ে কংগ্রেসই ক্ষমতায় আছে। সেই ক্ষমতা তারা ধরে রাখবে বলেই মনে করা হচ্ছে। আর রাজস্থানে বিজেপির পাল্লা ভারী হলেও সেখানে কংগ্রেস কিন্তু বিনা যুদ্ধে বিজেপিকে নাহি দেবে সূচ্যগ্র মেদিনী। ফলে জোর টক্কর। আর মিজোরামে এমএনএফ-ই ক্ষমতায় আছে ও থাকবে।

আরও পড়ুন: Kashmir: তুষারে ঢাকা ভূস্বর্গ, ভয়ংকর ঠান্ডায় কাঁপছে কাশ্মীর! তাপমাত্রা কোথাও মাইনাস ৪-এর কাছে...

সবই অনুমান। কিন্তু ভোটের ফলের ক্ষেত্রে জনমত বরাবরই খুব আনপ্রেডিক্টবেল এবং অপ্রত্যাশিত। ফলে, অপেক্ষা ছাড়া গতি নেই। রাত পাহালেই পরিষ্কার হয়ে যাবে, কোন রাজ্যে কোন দলের হাতে থাকছে ক্ষমতার রাশ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.