Budget 2024: কোভিড-পর্বের তুলনায় জিডিপি কত বৃদ্ধি পেল? দেশের আর্থিক অগ্রগতির হার জানেন? কর্মসংস্থানের সুখবর শুনলে...

Economic Survey 2023-24: বাজেটের আগে যথারীতি লোকসভায় পেশ হয়েছে অর্থনৈতিক সমীক্ষা। সমীক্ষায় আশা প্রকাশ করা হয়েছে, চলতি অর্থ-বর্ষে দেশের আর্থিক অগ্রগতির হার ৬.৫ থেকে ৭ শতাংশ হতে পারে। বলা হয়েছে, ২০৩০ সাল পর্যন্ত প্রতি বছর সরকারকে প্রায় ৮০ লক্ষ কর্মসংস্থানের বন্দোবস্ত করতে হবে।

Updated By: Jul 22, 2024, 07:57 PM IST
Budget 2024: কোভিড-পর্বের তুলনায় জিডিপি কত বৃদ্ধি পেল? দেশের আর্থিক অগ্রগতির হার জানেন? কর্মসংস্থানের সুখবর শুনলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসে গেল আর একটি বাজেটের লগ্ন। তৃতীয়বারের জন্য সরকার গড়েছেন নরেন্দ্র মোদী। দেশ দীর্ঘ সময় ধরে সুস্থিত ও সংহত একটি সরকার পেয়েছে। তাই সেই সরকারের থেকে প্রত্যাশাও অনেক বেশি সাধারণ মানুষের। আগামী কাল, মঙ্গলবার সংসদে পেশ করা হবে প্রত্যাশার সেই কেন্দ্রীয় বাজেট (Budget 2024)। পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। সকাল ১১টায় তিনি শুরু করবেন তাঁর বাজেট বক্তৃতা। নির্মলা এই নিয়ে সপ্তমবারের জন্য বাজেট পেশ করতে চলেছেন। সংসদ টিভিতে (Sansad TV) এটি সম্প্রচার করা হবে। 

আরও পড়ুন: Bengal Weather Update: সাগরের উপর দিয়ে বইছে তীব্র ঝড়, রাজ্য জুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা; বাজেটের দিন কী হবে?

বাজেটের আগে যথারীতি লোকসভায় পেশ হয়েছে অর্থনৈতিক সমীক্ষা। সমীক্ষায় আশা প্রকাশ করা হয়েছে, চলতি অর্থ-বর্ষে দেশের আর্থিক অগ্রগতির হার ৬.৫ থেকে ৭ শতাংশ হতে পারে। ২০৩০ সাল পর্যন্ত প্রায় ৮০ লক্ষ কর্মসংস্থানের বন্দোবস্ত করতে হবে প্রতি বছর। ভারতীয় বিমান পরিষেবার সামগ্রিক অগ্রগতির প্রয়োজন রয়েছে। কৃষি ক্ষেত্রে জরুরি ভিত্তিতে সংস্কারের প্রয়োজন। খাদ্যদ্রব্যে মুদ্রাস্ফীতি হয়েছে। আগে ছিল ৬.৫ শতাংশ, বর্তমান অর্থবর্ষে তা দাঁড়িয়েছে ৭.৫ শতাংশ। চূড়ান্ত আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে খাদ্যশস্যের মূল্যে। প্রসঙ্গত, এবার অর্থনৈতিক সমীক্ষায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে। দু'বছর আগের অতিমারির সময়ের তুলনায় জিডিপি প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত অর্থ বর্ষের তুলনায় চলতি অর্থবর্ষে মুদ্রাস্ফীতি অনেকটাই কমেছে। 

কী কী বদল আসছে দেশের বাজেটে? সম্পূর্ণ নতুন অপ্রত্যাশিত কোনও কিছুর মুখোমুখি হবেন কি দেশবাসী? করের ক্ষেত্রে কোনও বড় বদল?

করকাঠামো নিয়ে প্রতি বাজেটেই দেশ জুড়ে জল্পনা থাকে। এবারেও আছে। এবারে যে তা যথেষ্ট মাত্রায় আছে, তার প্রমাণ মিলেছিল মে মাসেই। কদিন আগেই আয়কর কাঠামোয় পরিবর্তন নিয়ে জল্পনা ছড়িয়েছিল একটি রিপোর্ট ঘিরে। ওই রিপোর্টে দাবি করা হয়েছিল, বিজেপি ফের ক্ষমতায় এলে আয়কর কাঠামোয় বেশ কয়েকটি পরিবর্তন করবে। আপাতত যেক্ষেত্রে যে-যে নিয়ম চালু আছে, সেগুলির ক্ষেত্রে কিছু-কিছু পরিবর্তন করা হতে পারে বলে রিপোর্টটিতে দাবি করা হয়েছিল।

ওদিকে আয়কর কাঠামো পরিবর্তন সংক্রান্ত ওই রিপোর্টের জেরে শেয়ার বাজারে নেমেছিল ধসও! কেননা, ওই রিপোর্টের জেরে বাজারে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ওই অনিশ্চয়তার জেরেই সে সময়ে শেয়ার বাজারে ধস নেমেছিল। সেনসেক্স পড়ে গিয়েছিল ১,১০০ পয়েন্টে! বাজারে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল। সেনসেক্স শেষ পর্বে ৭৩,৮৭৮.১৫ পয়েন্টে ঠেকেছিল, যা তার আগের সেশনের থেকে ০.৯৮ শতাংশ বা ৭৩৩ পয়েন্ট কম ছিল! শেয়ার বাজারের ক্ষেত্রে খুব বড় এই বদলটা!‌

ফলে, মানুষ চিরকালই করকাঠামো নিয়ে উত্তেজিত থেকেছে। এবারেও আছে। আজ, সোমবার, বাজেটের প্রাক-লগ্নে আরও বেশি করে আছে। আরও আছে স্বয়ং নরেন্দ্র মোদীর জন্য। প্রাক-বাজেট ভাষণে তিনি বলেন, এই বাজেট খুবই বিশেষ হতে চলেছে কেননা, এটি 'অমৃত কালে'র বাজেট হতে চলেছে। আজকের বাজেট আগামী পাঁচ বছরের দিশা দেখাবে। তা ছাড়া এই বাজেট আমাদের 'বিকশিত ভারতে'র স্বপ্নকে আরও শক্তিশালী করে তুলবে।

আরও পড়ুন: Budget 2024: কবে, কখন বাজেটপেশ? কী প্রত্যাশা নিয়ে সারা দেশ তাকিয়ে অর্থমন্ত্রীর দিকে? বড় বদল আসছে...

এখনও পর্যন্ত মনে করা হচ্ছে নতুন সরকার সড়ক নির্মাণ খাতে ও রেল-খাতে বড় পরিমাণ অর্থ বরাদ্দ করতে চলেছে। পাশাপাশি 'নিউ ট্যাক্স রেজিমে'র ক্ষেত্রে আনতে পারে করছাড়ের বিশেষ ঘোষণাও। যা-ই হোক, সব মিলিয়ে মঙ্গলবার সকাল থেকে বাজেটে যা ঘোষণা হবে, তা নিয়ে একটা প্রত্যাশার বলয় দেশবাসী নিজেরাই নির্মাণ করে নিয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.