Budget2024: নজরে কৃষি! কিষাণ নিধি প্রকল্পে এবার বাড়তি অনুদান? জল্পনা তুঙ্গে...

লোকসভা ভোটে ফল একেবারে প্রত্যাশিত নয়। বরং ২০১৯ সালের তুলনায় ২০২৪-এ গ্রাম ও মফসসলে ভোট কমেছে বিজেপির। তার উপর মহারাষ্ট্র, হরিয়ানার মতো কৃষি প্রধান রাজ্য়ে বিধানসভা ভোটেরও  আর বেশি দেরি নেই। ফলে বাজেটে কৃষকদের সরকারের বিশেষ নজর থাকবে মনে করা হচ্ছে

Updated By: Jul 22, 2024, 06:50 PM IST
Budget2024: নজরে কৃষি! কিষাণ নিধি প্রকল্পে এবার বাড়তি অনুদান? জল্পনা তুঙ্গে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: রাত পোহালেই বাজেট। দিল্লিতে তৃতীয়বার ক্ষমতা এসেই কৃষকরা যাতে কিষাণ নিধির প্রকল্পে টাকা দ্রুত পান, সেই ব্য়বস্থা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ফসলের ন্য়ূনতম সহায়ক মূল্য বৃদ্ধির সুপারিশও। এবারের বাজেটে কৃষকদের জন্য জনমোহনী কোনও ঘোষণা করা হতে পার বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন:  Budget 2024: কবে, কখন বাজেটপেশ? কী প্রত্যাশা নিয়ে সারা দেশ তাকিয়ে অর্থমন্ত্রীর দিকে? বড় বদল আসছে...

লোকসভা ভোটে ফল একেবারে প্রত্যাশিত নয়। বরং ২০১৯ সালের তুলনায় ২০২৪-এ গ্রাম ও মফসসলে ভোট কমেছে বিজেপির। তার উপর মহারাষ্ট্র, হরিয়ানার মতো কৃষি প্রধান রাজ্য়ে বিধানসভা ভোটেরও  আর বেশি দেরি নেই। ফলে বাজেটে কৃষকদের সরকারের বিশেষ নজর থাকবে মনে করা হচ্ছে। 

এর আগে, যখন কেন্দ্রের অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হয়, তখন কিষাণ নিধি প্রকল্পে কৃষকদের অনুদান বাড়ানোর প্রত্যাশা ছিল। কিন্তু বাস্তবে তা হয়নি। সূত্রের খবর, এবার বাজেটে কিষাণ নিধি প্রকল্পে বরাদ্দ বাড়ানো হতে পারে। কত? কমপক্ষে ৩০ শতাংশ অর্থাত্‍ প্রায় ৮০ হাজার কোটি টাকা। এখন এই প্রকল্পে কৃষক পরিবারের আয়ের ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত অনুদান দেওয়া হয়।  দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর, ২০২৯ সালে এই কিষাণ নিধি প্রকল্প চালু করে মোদী সরকার।

এদিকে গত ৫ বছরে চাষের খরচ যেমন বেড়েছে, তেমনি বেশি পণ্য রফতানিতেও নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সেক্ষেত্রে কিষাণ নিধি প্রকল্পে ভর্তুকি হিসেবে কৃষকদের হাতে বাড়তি টাকা তুলে দিতে পারে সরকার। শুধুমাত্র কৃষকদের জন্য নয়, প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাও মহিলাদের জন্য একাধিক ঘোষণা করা হতে পারে। এর আগে ২০২৪-এর ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। সেখানে বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়েছিল। তবে ভোটের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ হয়নি। এবার ফের বাজেট পেশ হতে চলেছে।

আরও পড়ুন:  Jagannath's Ratna Bhandar Updates: জগন্নাথের রত্নভাণ্ডারে শতাব্দীপ্রাচীন তলোয়ার, বর্শা, বল্লম! কেন? কী বলছে ইতিহাস?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.