উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোট নির্ঘণ্ট ঘোষিত

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ২০১২-র ৪-২৩ ফেব্রুয়ারি ৭ দফায় ভোট হবে উত্তরপ্রদেশে। ২৮ ফেব্রুয়ারি মনিপুর, ৩০ জানুয়ারি পঞ্জাব ও উত্তরাখণ্ড এবং ৩ মার্চ গোয়ায় হবে ভোটগ্রহণ।

Updated By: Dec 24, 2011, 11:39 AM IST

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। শনিবার বিকেল সাড়ে চারটেয় দিল্লির নির্বাচন ভবনে বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি। দুই নির্বাচন কমিশনার ভিএস সম্পত ও এইচ এস ব্রহ্ম উপস্থিত ছিলেন এই বৈঠকে। এর পর সাংবাদিক বৈঠকে ঘোষিত হয়, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মনিপুর, পাঞ্জাব এবং গোয়ায় বিধানসভা ভোট-নির্ঘণ্ট।
আগামী ২০১২-র ৪ ফেব্রুয়ারি শুরু হবে উত্তর প্রদেশের ৭ দফার ভোট। পরের পর্বের ভোটদান হবে ৮, ১১, ১৫, ১৯, ২৩ এবং ২৮ ফেব্রুয়ারি। ২৮ ফেব্রুয়ারি মনিপুর, ৩০ জানুয়ারি পঞ্জাব ও উত্তরাখণ্ড এবং ৩ মার্চ গোয়ায় হবে ভোটগ্রহণ। ৪ মার্চ একই সঙ্গে ৫ রাজ্যের ভোটগণনা পর্ব সমাধা করবে নির্বাচন কমিশন।
টানা দু'দশক ধরে উত্তর প্রদেশে ক্ষমতার বাইরে রয়েছে কংগ্রেসে। দীর্ঘদিন পর দুহাজার নয়ের লোকসভায় কংগ্রেসের ফল কিছুটা ভাল হয়েছে। এবারে বিধানসভাতেও ভাল ফল করতে মরিয়া প্রচার চালাচ্ছেন কংগ্রেসর সাধারণ সম্পাদক এবং আমেথি সাংসদ রাহুল গান্ধী।
পঞ্জাবে শিরোমনি অকালি দল-বিজেপি জোট এবং উত্তরাখণ্ডে একক ভাবে বিজেপি ক্ষমতায় রয়েছে। এই দু'রাজ্যেই রাজনৈতিক পালাবদলের সম্ভাবনা প্রবল। অন্য দিকে কংগ্রেসের দখলে থাকা গোয়া ও মনিপুরেও এবার ক্ষমতা পরিবর্তনের ইঙ্গিত দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

.