Earthquake: ফের ভূমিকম্প, বছর শেষে কেঁপে উঠল লেহ-লাদাখ থেকে জম্মু-কাশ্মীর

এদিন ভোর ৪টে ৩৩ মিনিট নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে লেহ ও লাদাখ। লেহ ও লাদাখের আগে সোমবার গভীর রাতে কেঁপে উঠেছিল জম্মু ও কাশ্মীর। 

Updated By: Dec 26, 2023, 12:10 PM IST
Earthquake: ফের ভূমিকম্প, বছর শেষে কেঁপে উঠল লেহ-লাদাখ থেকে জম্মু-কাশ্মীর
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছরের শেষে উত্তর ভারতে পর পর ভূমিকম্প। কেঁপে উঠল হিমালয় অধ্যুষিত উত্তরের দুটি কেন্দ্রশাসিত অঞ্চল, জম্মু-কাশ্মীর এবং লেহ ও লাদাখ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS) সূত্রে খবর, এদিন ভোর ৪টে ৩৩ মিনিট নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে লেহ ও লাদাখ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৫ । এখনও পর্যন্তর্য জানা যাচ্ছে ভূ-পৃষ্ঠেপৃ র প্রায় পাঁচ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল। 

আরও পড়ুন, Amrit Bharat Express: রাজ্য পেতে চলেছে এই সুপার ফাস্ট এক্সপ্রেস, এমাসেই যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী

২৫ ডিসেম্বর মাঝরাতে কেঁপে উঠেছিল লাদাখ। কম্পনের উৎসস্থল ছিল জম্মু-কাশ্মীরের কিস্তওয়াড় জেলায় ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭।  যদিও এই দু’টি ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি প্রাণহানির খবর পাওয়া যায়নি। এর মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধানে জম্মু-কাশ্মীর ও লেহ-লাদাখে ভূমিকম্পের ঘটনা স্বাভাবিকভাবেই পর্যটক থেকে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বাড়িয়েছে। 

এর বছরের মাঝামাঝি সময়ে একাধিক ভূমিকম্পে কেঁপে উঠেছিল দেশ।  কিছুদিন আগে ৩.৯ মাত্রার কম্পন অনুভূত হয় জম্মু কাশ্মীরের দোদায়। সম্প্রতি, ভূমিকম্প ঘটেছে পাকিস্তানে। আর তার আগে ভূমিকম্পে কেঁপে উঠেছিল লাদাখ থেকে শ্রীলঙ্কা। তীব্র কম্পন অনুভূত হয়েছিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয়। নেপালেও ভূমিকম্পের ঘটনা ঘটেছিল। সেই কম্পনের তীব্রতা ছড়িয়েছিল দিল্লি-এনসিআর অঞ্চলেও, কেঁপে উঠেছিল দিল্লি।

প্রসঙ্গত, বিশ্ব জুড়ে এত ঘনঘন ভূমিকম্প এর আগে কখনও হয়েছে কী? মূলত পূর্ব বিশ্ব জুড়ে মাটির তলায় পাথরের স্তরগুলিতে কী ঘটছে কে জানে, যার জেরে ভূমিকম্প ঘটছে কখনও নেপালে, কখনও পাকিস্তানে, কখনও আফগানিস্তানে, কখনও কাশ্মীরে, কখনও দিল্লিতে। 

আরও পড়ুন, Woman Techie Burnt Alive: সহপাঠীকে বিয়ে করতে লিঙ্গ পরিবর্তন, জন্মদিনের 'সারপ্রাইজে' শিকলে বেঁধে জীবন্ত পুড়িয়ে মারল 'রূপান্তরিত প্রেমিক'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.