Amrit Bharat Express: রাজ্য পেতে চলেছে এই সুপার ফাস্ট এক্সপ্রেস, এমাসেই যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী

Amrit Bharat Express: আটশো কিলোমিটারের বেশি দূরত্বে চালানো হবে এই ধরনের সুপার ফাস্ট ট্রেন। ভাড়া কম, যাওয়া যাবে বেশি পথ। এই ধারনাতেই চালু করা হচ্ছে অমৃত ভারত

Updated By: Dec 25, 2023, 08:10 PM IST
Amrit Bharat Express: রাজ্য পেতে চলেছে এই সুপার ফাস্ট এক্সপ্রেস, এমাসেই যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমাসেই ২ অমৃত ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবকিছু ঠিকঠাক থাকলে তারিখটা সম্ভবত ৩০ ডিসেম্বর। রেল সূত্রে খবর, প্রথম অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনটি চলবে দিল্লি-দ্বারভাঙ্গা ভায়া অযোধ্যা রুটে। দ্বিতীয় ট্রেনটি চলবে মালদহ থেকে বেঙ্গালুরু। আগামী ৩০ ডিসেম্বর অযোধ্যায় থাকবেন মোদী। সেখান থেকে তিনি ৬টি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করবেন।

আরও পড়ুন-গভীর রাতে ৬ কুকুর বাচ্চাকে কুঁয়োয় ফেলে খুন, ক্ষোভে ফেটে পড়ল গ্রাম

সোমবার নয়াদিল্লি স্টেশনে পুশ-পুল প্রযুক্তির নতুন রেক খতিয়ে দেখলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেন, নতুন এই প্রযুক্তিতে ট্রেনের গতি অনেকটাই বাড়বে। প্রধানমন্ত্রী বরাবরই নতুন টেকনোলজির প্রয়োগের ব্যাপারে উত্সাহ দিয়ে থাকেন। বন্দে ভারত এক্সপ্রেসের পর নতুন একটি ট্রেন চালু হতে চলেছে। সেটি হল অমৃত ভারত এক্সপ্রেস। নতুন এই ট্রেনটিতে রয়েছে পুশ-পুল টেকনোলজি। খুব শীঘ্রই ওই ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

ভারতীয় রেলের এই ট্রেনটি হল সুপার ফাস্ট এক্সপ্রেস। এটিতে রয়েছে নন এসি স্লিপার ক্লাস ও অসংরক্ষিত আসন। দূরপাল্লায় কম ভাড়ায় পরিবহনের জন্যই এই ট্রেন চালু করছে রেল। রাতে চলবে এই ট্রেন। ৮০০ কিলোমিটারের বেশি দূরত্বে জন্য এই অমৃত ভারত এক্সপ্রেস চালু করছে রেল। স্লিপার ও জেনারেল কোচের এই ধরনের এক্সপ্রেস ট্রেন চালুর করার পেছনে কেন্দ্রের পরিকল্পনা হল অন্তদয় এক্সপ্রেস, জন সাধারণ এক্সপ্রেস ট্রেনগুলিকে বদলে অমৃত ভারত চালানো।

আটশো কিলোমিটারের বেশি দূরত্বে চালানো হবে এই ধরনের সুপার ফাস্ট ট্রেন। ভাড়া কম, যাওয়া যাবে বেশি পথ। এই ধারনাতেই চালু করা হচ্ছে অমৃত ভারত

জেনে নিন এই ট্রেনে বিশেষত্ব

## সর্বোচ্চ গতি ১৩০ কিনি প্রতি ঘণ্টায়।

## ঝাঁকুনি খুবই কম।

## মডিউলার টয়লেট।

## ব্যবহার হয়েছে পুশ-পুল টেকনোলজি।

## দেওয়া হয়েছে মোবাইল চার্জার। জলের বোতল রাখার ব্যবস্থা।

## অগ্নি নির্বাপণে উন্নত ব্যবস্থা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.