Earthquake in Andaman: ফের ভূমিকম্প! ৩ বার কেঁপে উঠল আন্দামান-নিকোবর....

তৃতীয়বার যে ভুমিকম্প হয়, সেটিই ছিল সবচেয়ে শক্তিশালী। এখনও পর্যন্ত প্রাণহানির কোনও খবর নেই। 

Updated By: Apr 9, 2023, 07:51 PM IST
Earthquake in Andaman: ফের ভূমিকম্প! ৩ বার কেঁপে উঠল আন্দামান-নিকোবর....

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: তিন ঘণ্টায় তিনবার! ফের ভূমিকম্প আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। তৃতীয়বার যে ভুমিকম্প হয়, সেটিই ছিল সবচেয়ে শক্তিশালী। রিখটার স্কেলে তীব্রতা ৫.৩! তবে এখনও পর্যন্ত প্রাণহানির কোনও খবর নেই। 

স্থানীয় সূ্ত্রে খবর, ঘড়িতে তখন ১টা ১৬। এদিন দুপুরে প্রথমবার ভূমিকম্পে কেঁপে ওঠে আন্দামান। রিখটার স্কেলে তীব্র ৪.৯।  এরপর ৩টে বাজার আগেই ফের কম্পন! এবার অবশ্য তীব্রতা কিছুটা কম। কত? ৪.১। আর শেষবার যখন ভূমিকম্প হয়, তখন বিকেল। ঘড়িতে ৪ বেজে ১। তবে সেবারই তীব্রতা ছিল সবচেয়ে বেশি, ৫.৩।  

 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে জানানো হয়েছে, ৪.৯ মাত্রার ভূমিকম্পটির উৎস ক্যাম্পবেল বে’র ২২৮ কিলোমিটার উত্তরে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এরপর যে দুটি ভূমিকম্প হয়, সেই দুটি ভূমিকম্পেরই উৎস ছিল নিকোবর দ্বীপ। 

আরও পড়ুন: Dalai Lama: শিশুকে জিভ চুষতে বলে বিতর্কে দলাই লামা, ভাইরাল ভিডিয়ো

এর আগে, ৬ মার্চে, সোমবার ভোরেও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠেছিল নিকোবর দ্বীপপুঞ্জ। সেবার রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫। শুধু তাই নয়, মার্চেই ভূমিকম্প হয়েছিল দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক জায়গায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.