পরিস্থিতি খারাপ হলেও ভারত চিনের সঙ্গে এই কাজটা করেই যাবে!

প্রথমে ভারতীয় সেনাঘাঁটিতে জঙ্গি হামলা। জবাবে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক। আর তারপর থেকেই আন্তর্জাতিক কূটনীতিতে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি। সম্পর্ক এতটাই খারাপ হয় যে রীতিমতো যুদ্ধংদেহী পরিস্থিতি দেখা দেয়। আর সেখানেই হস্তক্ষেপ চিনের। সরাসরি পাকিস্তানকে ভারতের বিরুদ্ধে সমর্থনের কথা জানিয়ে দেয় তারা। ব্যাস! এতেই নতুন করে বিতর্ক দেখা দেয়। চিনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তোলে ভারত। এখানেই শেষ নয়... ভারতে আমদানি হওয়া চিনা সামগ্রীও বর্জনের কথা কেন্দ্রীয় স্তরে ভাবা শুরু হয়। কিন্তু, এই ভাবনায় উঠে এল নতুন তথ্য!

Updated By: Oct 12, 2016, 08:27 PM IST
পরিস্থিতি খারাপ হলেও ভারত চিনের সঙ্গে এই কাজটা করেই যাবে!

ওয়েব ডেস্ক : প্রথমে ভারতীয় সেনাঘাঁটিতে জঙ্গি হামলা। জবাবে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক। আর তারপর থেকেই আন্তর্জাতিক কূটনীতিতে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি। সম্পর্ক এতটাই খারাপ হয় যে রীতিমতো যুদ্ধংদেহী পরিস্থিতি দেখা দেয়। আর সেখানেই হস্তক্ষেপ চিনের। সরাসরি পাকিস্তানকে ভারতের বিরুদ্ধে সমর্থনের কথা জানিয়ে দেয় তারা। ব্যাস! এতেই নতুন করে বিতর্ক দেখা দেয়। চিনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তোলে ভারত। এখানেই শেষ নয়... ভারতে আমদানি হওয়া চিনা সামগ্রীও বর্জনের কথা কেন্দ্রীয় স্তরে ভাবা শুরু হয়। কিন্তু, এই ভাবনায় উঠে এল নতুন তথ্য!

কী সেই তথ্য?

একটি সমীক্ষায় দেখা গেছে, গত কয়েক বছরে ভারত হয়ে উঠেছে চিনা সামগ্রীর সব থেকে বড় আমদানিকারী দেশ। বলা হয়েছে ২০১১-১২ সালে যেখানে দেশের মোট আমদানির ১০ ভাগের এক ভাগই আসত চিন থেকে, সেখানে এখন ৬ ভাগের মধ্যে ১ ভাগই আসে সেদেশ থেকে। গত দু'বছরে ভারত ও চিনের মধ্যে ব্যবসার পরিমাণ বেড়েছে প্রায় ২০ শাতাংশ।

যেখানে গত পাঁচ বছরে ভারতের আমদানি কমেছে, সেখানেই চিন থেকে আমদানির পরিমাণে বড় মাপের বৃদ্ধি হয়েছে। যদিও, চিনে রপ্তানির ক্ষেত্রে সেই পরিমাণে যথেষ্ট হ্রাস হয়েছে। ২০১১-১২ সালে যেখানে চিনে রপ্তানি পরিমাণ ছিল ৮৬ হাজার কোটি টাকা, সেখানে ২০১৫-১৬ অর্থবর্ষে সেই রপ্তানির পরিমাণ কমে দাঁড়িছে ৫৮ হাজার কোটি টাকায়। আর এতেই পরিষ্কার ভারত চিনের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিলেও, গত কয়েক বছরে সেদেশের পক্ষ থেকে তেমন কোনও মনোভাবই দেখানো হয়নি ভারতের প্রতি।

এই পরিস্থিতিতে যতই কেন্দ্রীয় স্তরে কিছু নেতা বা তাদের রাজনৈতিক দল চিনের সামগ্রী বর্জনের ডাক দিয়ে থাকেন, বাস্তবে তার কোনও প্রভাব পড়বে বলে আপাতত মনে করছে না সেই সমীক্ষা। 

.