জানেন ট্রেনের টিকিটে ভারতীয় রেল কত টাকা ভর্তুকি দেয়?

রেল যাত্রায় ঠিক কতটা পরিমান ভর্তুকি ভারতীয় রেলকে দিতে হয়, সেই সম্পর্কে যাত্রীদের সচেতন করার উদ্যোগ নিল ভারতীয় রেলওয়ে। আমরা যে পরিমান টাকা দিয়ে টিকিট কেটে রেল যাত্রা উপভোগ করি, আমাদের সেই যাত্রা উপভোগের জন্য রেলকে কত টাকা ভর্তুকি দিতে হয় জানেন? এই প্রসঙ্গে তথ্য জানালেন রেলওয়ের বোর্ড মেম্বার মহম্মদ জামশেদ। তিনি জানিয়েছেন যে, কাউন্টার এবং অনলাইনের মাধ্যমে প্যাসেঞ্জার টিকিট কাটার ওপর ভারতীয় রেলওয়ে ৫৭ শতাংশ পুনরুদ্ধার করতে পারে। প্যাসেঞ্জার সার্ভিস থেকে ৫৭ শতাংশ এবং সুবার্বন সার্ভিস থেকে ৩৭ শতাংশ পুনরুদ্ধার করে রেল।

Updated By: Jun 25, 2016, 03:17 PM IST
জানেন ট্রেনের টিকিটে ভারতীয় রেল কত টাকা ভর্তুকি দেয়?

ওয়েব ডেস্ক: রেল যাত্রায় ঠিক কতটা পরিমান ভর্তুকি ভারতীয় রেলকে দিতে হয়, সেই সম্পর্কে যাত্রীদের সচেতন করার উদ্যোগ নিল ভারতীয় রেলওয়ে। আমরা যে পরিমান টাকা দিয়ে টিকিট কেটে রেল যাত্রা উপভোগ করি, আমাদের সেই যাত্রা উপভোগের জন্য রেলকে কত টাকা ভর্তুকি দিতে হয় জানেন? এই প্রসঙ্গে তথ্য জানালেন রেলওয়ের বোর্ড মেম্বার মহম্মদ জামশেদ। তিনি জানিয়েছেন যে, কাউন্টার এবং অনলাইনের মাধ্যমে প্যাসেঞ্জার টিকিট কাটার ওপর ভারতীয় রেলওয়ে ৫৭ শতাংশ পুনরুদ্ধার করতে পারে। প্যাসেঞ্জার সার্ভিস থেকে ৫৭ শতাংশ এবং সুবার্বন সার্ভিস থেকে ৩৭ শতাংশ পুনরুদ্ধার করে রেল।

আরও পড়ুন দেশে পৃথক রেল বাজেট কী উঠতে চলল? 'ইঙ্গিত' সেইরকমই!

তিনি যাত্রীদের এই সচেতনতা জারির কারণ হিসেবে জানিয়েছেন যে, টিকিটের ওপর ঠিক কত পরিমান অর্থ রেলকে ভর্তুকি হিসেবে দিতে হয়, তা অনুভব করা দেশের প্রতিটা মানুষের দরকার। তাহলেই তাঁরা বিনা টিকিটে যাত্রা করার মতো অপরাধ করার আগে ভাববেন। রেলের পরিষেবা চালু থাকার জন্য এই ভর্তুকি বছরের পর বছর দিয়ে আসছে রেল। তাই যাত্রীদেরও সেই সম্পর্কে সচেতন থাকা জরুরি।

আরও পড়ুন জানেন কোন শিক্ষাগত যোগ্যতার মানুষেরা আবেদন করেছেন মহারাষ্ট্রের 'কুলি' বা 'সহায়ক' পদের জন্য?

.