দিল্লিতে কাশ্মীর নিয়ে প্রতিবাদ কর্মসূচি, একমঞ্চে সিপিএম-কংগ্রেস-তৃণমূল

বৃহস্পতিবার যন্তরমন্তরে কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের প্রতিবাদে ধরনার ডাক দিয়েছে ডিএমকে। 

Updated By: Aug 21, 2019, 05:00 PM IST
দিল্লিতে কাশ্মীর নিয়ে প্রতিবাদ কর্মসূচি, একমঞ্চে সিপিএম-কংগ্রেস-তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের প্রতিবাদে ধরনা। উদ্যোক্তা ডিএমকে। সেই ধরনা মঞ্চই মিলিয়ে দিতে চলেছে কংগ্রেস, তৃণমূল ও সিপিএমকে। সিপিএম-কংগ্রেস প্রথম থেকে কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদের বিরোধিতা করে আসছে। প্রস্তাবটি পাশ করানোর পদ্ধতি নিয়ে আপত্তি তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কাশ্মীরের মানবাধিকার নিয়ে প্রশ্ন তুলে সোমবার টুইট করেন তৃণমূল নেত্রী।          

বৃহস্পতিবার যন্তরমন্তরে কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের প্রতিবাদে ধরনার ডাক দিয়েছে ডিএমকে। ওই ধরনা কর্মসূচিতে বিরোধী দলগুলিকে আহ্বান করেছেন দক্ষিণ ভারতের দলটি। আমন্ত্রণ গ্রহণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অতিসম্প্রতি চেন্নাইয়ে এম করুণানিধির মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে গিয়েছে মুখ্যমন্ত্রী। সেখানে গিয়ে অবিজেপি দলগুলিকে একজোট হওয়ার ডাক দিয়েছিলেন। তৃণমূল নেত্রীর প্রতিনিধি হিসেবে যন্তরমন্তরে যাবেন দীনেশ ত্রিবেদী।      

ডিএমকে-র ধরনা কর্মসূচিতে থাকার কথা সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির। কংগ্রেসের প্রতিনিধিরাও থাকবেন ধরনায়। ডিএমকে সভাপতি এম কে স্টালিনের কথায়, 'কাশ্মীরে রাজনৈতিক নেতানেত্রীদের অগণতান্ত্রিক ও বেআইনিভাবে আটক করেছে কেন্দ্রীয় সরকার। তাঁদের মুক্তির দাবিতে দিল্লির যন্তরমন্তরে বিরোধী দলগুলিকে আমন্ত্রণ করেছে ডিএমকে।' এর পাশাপাশি কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপেরও বিরোধিতা করেছেন স্টালিন।

কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদের বিরোধিতায় ইতিমধ্যেই পথে নেমেছে সিপিএম। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচার করছে তারা। কাশ্মীরে সিপিএম বিধায়ক ইউসুফ তারিগামিকে আটক করা হয়েছে বলে দাবি করেছেন সীতারাম ইয়েচুরি। তারিগামির সঙ্গে দেখা করতে যাওয়ার পথে শ্রীনগরে আটাকানো হয় সিপিএমের সাধারণ সম্পাদককে।

উল্লেখ্য, অনুচ্ছেদ ৩৭০ বিরোধিতা করে রাজ্যসভায় ওয়াকআউট করেছিলেন তৃণমূলের সাংসদরা। তখন তৃণমূলের বিরুদ্ধে শাসক দলকে সহযোগিতার অভিযোগ করেছিল সিপিএম। সেই সিপিএম-তৃণমূলকেই দেখা যাবে আগামিকালের ধরনা মঞ্চে।

আরও পড়ুন- গ্রেফতারি এড়াতে হাইকোর্টে আগাম জামিনের আবেদন মুকুল রায়ের

.