সরকারের বিরোধিতা মানেই দেশদ্রোহ নয়, সরব সুপ্রিম কোর্টের বিচারপতি

দেশে ক্রমবর্ধমান দেশদ্রোহের মামলার বিরুদ্ধেও সরব হন বিচারপতি গুপ্তা

Updated By: Feb 24, 2020, 11:59 PM IST
সরকারের বিরোধিতা মানেই দেশদ্রোহ নয়, সরব সুপ্রিম কোর্টের বিচারপতি

নিজস্ব প্রতিবেদন: সরকার বিরোধিতাকে দেশদ্রোহিতা বলে দেগে দেওয়ার প্রবণতা প্রায়ই লক্ষ করা যাচ্ছে। বিভিন্ন সময়ে বিরোধীদের কাজকর্মকে দেশদ্রোহিতা বলে মন্তব্য করছেন সরকার পক্ষের নেতারা। এমতাবস্থায় এনিয়ে কড়া মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্তা।

আরও পড়ুন-এশিয়া কাপের বদলা বিশ্বকাপে, টাইগারদের হারাল টিম ইন্ডিয়া

বিচারপতি গুপ্তা সোমবার এক অনুষ্ঠানে বলেন, সরকার বিরোধিতা বা বিরুদ্ধ মত প্রকাশ করা মানেই দেশদ্রাহিতা নয়। আমলাতন্ত্র, বিচারব্যবস্থা, সেনা বাহিনীর বিরোধিতাকে দেশদ্রোহ বলা যায় না। সমালোচনাকে যদি আমরা চেপে ধরি তাহলে রাষ্ট্র একটা পুলিস স্টেট হয়ে যাবে। সরকারের কাছে জবাবডিহি দেশের মানুষের অধিকার।

সুপ্রিম কোর্টের বার কাউন্সিলের আয়োজন একটি বক্তৃতা সভায় ভাষণ দিচ্ছিলেন বিচারপতি গুপ্তা। সেখানেই তিনি ওই কথা বলেন।

আরও পড়ুন-নৈশভোজে 'মাধুরী স্পেশাল' পানেই ঠোঁট রাঙাবেন ট্রাম্প, হবে মিষ্টিমুখ

দেশে ক্রমবর্ধমান দেশদ্রোহের মামলার বিরুদ্ধেও সরব হন বিচারপতি গুপ্তা। তিনি বলেন, দেশে সমাজকর্মী, আইনজীবী, ছাত্রের দেশদ্রোহী বলে দেগে দেওয়ার প্রবণতা বাড়ছে। হাল আমলে এমন মামলার সংখ্যা বাড়ছে।

এদিন বিচারপতি গুপ্তা আরও বলেন, বেশিরভাগ ভোট পেয়ে কোনও সরকার ক্ষমতায় আসতেই পারে। কিন্তু তার মানে এই নয় সেই সরকার দেশের সব মানুষের ইচ্ছ অনিচ্ছার প্রতিনিধি। সাধারণ মানুষের অধিকার আছে জড়ো হওয়া ও কোনও কিছুর প্রতিবাদ করা। তাদের কাজ সব সময় ঠিক নাও হতে পারে। পাশাপাশি সরকারও সব সময় ঠিক নাও হতে পারে।

.