দেবযানী ইস্যুতে ক্ষমা চাইবে না ওয়াশিংটন, ভারতের ক্ষোভের কথা পৌঁছেছে ওবামার কানেও

Even as it described the relationship with India as "incredibly important" the US has made clear that it has no plans to drop charges against Indian diplomat Devyani Khobragade to deescalate the situation.

Updated By: Dec 20, 2013, 09:24 AM IST

দেবযানী খোবরাগারে ইস্যুতে ক্ষমা চাইবে না ওয়াশিংটন। প্রত্যাহার করা হবে না অভিযোগও। ভারতীয় কূটনীতিকের হেনস্থা ইস্যুতে নয়াদিল্লির চাপে মুখে এ কথা জানালেন মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র মেরি হার্ফ। গতকালই বিদেশমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে দেবযানী খোবরাগারের ইস্যু দ্রুত মিটিয়ে ফেলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এরপরই দেবযানী খোবরাগারে ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আরও সুর চড়ায় ভারত।

ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগারের ইস্যুতে এখনও সুর চড়া ভারতের। আমেরিকাকে সরাসরি ক্ষমা চাইতে হবে বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রী কমল নাথের।

কিছুটা নরম মার্কিন যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে ফোনে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট জিম কেরি। শুধু তাই নয়, দেবযানী খোবরাগারের বিরুদ্ধে গ্রেফতারি এবং আইনি প্রক্রিয়াও খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে হোয়াইট হাউস। সুর কিছুটা নরম করলেও ভারতে মার্কিন দূতাবাস ও কনস্যুলার অফিসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে হোয়াইট হাউস। কূটনৈতিক সম্পর্ক নিয়ে ভারতকে ভিয়েনা চুক্তির কথা মনে করিয়ে দিয়েছে আমেরিকা।

জে কারনে, প্রেস সেক্রেটারি, হোয়াইট হাউস বলেন, বারাক ওবামাকেও বিষয়টি নিয়ে জানানো হয়েছে। আমরা বলতে পারি, কর্মস্থলে আমাদের কূটনীতিকদের নিরাপত্তা সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ভিয়েনা কনভেনশন অনুযায়ী আমাদের কনসুলার এবং কূটনীতিকদের নিরাপত্তার বিষয়ে আমরা ভারতের সঙ্গে কাজ করে চলেছি।

দেবযানীকে রীতিমতো ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে। অভিযোগ দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ের। দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ে জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করার চেষ্টা করবেন। সুবিচার না পেলে অনশনে বসার হুমকি দিয়েছেন তিনি। এ দিকে বৃহস্পতিবারও ভারতীয় কূটনীতিকের গ্রেফতারির প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত থাকল। দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভে সামিল হয় একাধিক সংগঠন।

.