মোদীর`ঐকের দৌড়`-গতি চমত্‍কার, ঠাট্টাও বেশ জোরদার

পোশাক- রান ফর ইউনিটি৷ নাম-ঐক্যের দৌড়৷ উপলক্ষ্য- সর্দার বল্লভ ভাই পটেলের ৬৩ তম প্রয়াণ দিবস। কার্যকারণ- কাশ্মীর থেকে কন্যাকুমারীকে এক সুতোয় বেঁধে ফেলা৷

Updated By: Dec 15, 2013, 08:48 PM IST

পোশাক- রান ফর ইউনিটি৷ নাম-ঐক্যের দৌড়৷ উপলক্ষ্য- সর্দার বল্লভ ভাই পটেলের ৬৩ তম প্রয়াণ দিবস। কার্যকারণ- কাশ্মীর থেকে কন্যাকুমারীকে এক সুতোয় বেঁধে ফেলা৷

উদ্যোক্তা-নরেন্দ্র মোদী। লক্ষ্য-লোকসভা ভোটের প্রচার। কার্যকারণ- নিজের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরা।

রবিবার নরেন্দ্র মোদীর ডাকে রান ফর ইউনিটিকে ঠিক উপরের দুটো ভাগে বলা যায়। প্রথম সারিটা প্রচারে বলা হয়েছে। দ্বিতীয় সারিটা আসল কারণ। লোকসভা ভোটের আগে নিজের পালে হাওয়া জোরদার করতে মোদীর মাস্টারস্ট্রোক কতটা কাজে এল সেটা পরে ভোটের ফলাফল বলবে। কিন্তু রবিবারের দৌড়টা কিন্তু প্রমাণ করল ঐক্যের দৌড়ে মানুষের সাড়া আছে।

যদিও কংগ্রেস ঠাট্টা করে বলছে, শীতের রবিবারটা অনেকেই একটু দৌড়ে ফিট হয়ে নিলেন। বিজেপি অবশ্য বেজায় খুশি। মোদীও বেশ হাসছেন। কংগ্রেসের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিং টুইটে ঠাট্টা করে লিখলেন, যে নেতা বিভেদের রাজনীতি করে দেশের নেতা হলেন, তিনিই আজ ঐক্যের দৌড় করছেন, ভেবেও হাসি লাগছে।

টুইটে প্রবীণ এই কংগ্রেস নেতা লিখলেন, কি বিদ্রুপের বিষয়। যে বাবরি মসজিদ ধ্বংস করার জন্য লোক সংগঠিত করেছিল, যে ২০০২ গুজরাটে অসহায় মানুষদের হত্য়া করেছিল, মুজজফরনগরে দাঙ্গাকারীদের সংবর্ধনা দিয়েছে সেই আজ ঐক্যের দৌড়ের আয়োজন করছে। বিজেপি অবশ্য এইসব সমালোচনায় কান দিচ্ছে না।

ঐক্যের দৌড়, তাই আগাগোড়া দেশের একতায় জোর দিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। ভদোদরায় আজ পতাকা নেড়ে এই দৌড়ের সূচনা করেন তিনি। মঞ্চে উপস্থিত ছিলেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণীও। চিত্রতারকা থেকে শুরু করে ক্রীড়াজগতের বহু সেলিব্রিটি এই দৌড়ে অংশ নেন। বল্লভ ভাই প্যাটেলের ১৮২ মিটার উচ্চতার লোহার মূর্তি তৈরির পরিকল্পনা রয়েছে মোদী সরকারের।

নর্মদার পাড়ে বসানো হবে এই মূর্তি। এই মূর্তি বসানো উপলক্ষেই দেশজুড়ে ঐক্যের দৌড়ের কর্মসূচি নেওয়া হয়। বল্লভভাই প্যাটেলের আজ তেষট্টিতম মৃত্যুবার্ষিকী। লৌহপুরুষ স্মরণে দেশের অন্যান্য রাজ্যেও ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়।

.