তার ছুঁয়ে বাস দৌড়াবে দিল্লি থেকে মুম্বই, কী ভাবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি সোমবার জানিয়েছেন সরকার দিল্লি এবং মুম্বইয়ের মধ্যে একটি বৈদ্যুতিক হাইওয়ে নির্মাণের পরিকল্পনা করছে। 

ভারী যানবাহন মালিকদের দূষণ রোধে ইথানল, মিথানল এবং সবুজ হাইড্রোজেনের মতো বিকল্প জ্বালানি ব্যবহার করার আহ্বান জানান তিনি। হাইড্রোলিক ট্রেলার ওনার্স অ্যাসোসিয়েশন আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতায় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী বলেন, সরকার ২.৫ লক্ষ কোটি টাকার টানেল নির্মাণ করছে।

তিনি বলেন, "আমাদের পরিকল্পনা হল দিল্লি থেকে মুম্বই পর্যন্ত বৈদ্যুতিক হাইওয়ে তৈরি করা। ট্রলিবাসের মতো আপনি ট্রলিট্রাকও চালাতে পারেন।" ট্রলিবাস এক রকমের বৈদ্যুতিক বাস যা ওভারহেড তার থেকে শক্তি নেয়। একটি বৈদ্যুতিক মহাসড়ক সাধারণত এমন একটি রাস্তাকে বোঝায় যা ওভারহেড পাওয়ার লাইনের সহায়তায় যানবাহনকে বিদ্যুৎ সরবরাহ করে।

গড়করি আরও বলেন যে তাঁর মন্ত্রক সমস্ত জেলাকে চার লেনের রাস্তা দিয়ে সংযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। দূষণকে একটি বড় উদ্বেগের বিষয় হিসেবে উল্লেখ করে, গড়করি বলেন, "আমি ভারী যানবাহনের মালিকদের ইথানল, মিথানল এবং সবুজ হাইড্রোজেনের মতো বিকল্প জ্বালানি ব্যবহার করার জন্য অনুরোধ করছি কারণ এগুলি সাশ্রয়ী এবং আমদানির বিকল্প।"

মন্ত্রী স্বীকার করেন যে রাজ্যের আঞ্চলিক পরিবহন অফিসে (আরটিও) দুর্নীতির কারণে ভারী যানবাহনের মালিকরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তিনি আরও বলেন, "সুতরাং, আমাদের আরটিওর সব পরিষেবা ডিজিটাইজ করতে হবে।"

আরও পড়ুন: Covid 19: কমছেনা আশঙ্কার মেঘ, দেশে একদিনে আক্রান্ত ১৩,৬১৫

মন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনা ও মৃত্যু কমানোই তার লক্ষ্য। সড়ক নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকার প্রয়োজন রয়েছে উল্লেখ করে তিনি বলেন, "আমাদের প্রশিক্ষিত চালক দরকার"।

গড়করি আরও বলেছিলেন যে চিন, ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় ভারতে লজিস্টিক খরচ বেশি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

English Title: 
delhi will be connected with mumbai through electric highway
News Source: 
Home Title: 

তার ছুঁয়ে বাস দৌড়াবে দিল্লি থেকে মুম্বই, কী ভাবে... 

তার ছুঁয়ে বাস দৌড়াবে দিল্লি থেকে মুম্বই, কী ভাবে...
Yes
Is Blog?: 
No
Section: