দিল্লি হিংসার ষড়যন্ত্রকারী ইয়েচুরি-যোগেন্দ্র যাদব-জয়তী ঘোষ, চার্জশিটে উল্লেখ দিল্লি পুলিসের

দিল্লি পুলিসের বক্তব্য, ওইসব বিশিষ্ট লোকজন নাকি সিএএ বিক্ষোকারীদের উসকেছিলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করেছিলেন

Updated By: Sep 13, 2020, 12:39 AM IST
দিল্লি হিংসার ষড়যন্ত্রকারী ইয়েচুরি-যোগেন্দ্র যাদব-জয়তী ঘোষ, চার্জশিটে উল্লেখ দিল্লি পুলিসের

নিজস্ব প্রতিবেদন: দিল্লি হিংসায় জড়িয়ে গেল সিপিআইএম জেনারেল সেক্রেটারি সীতারাম ইয়েচুরি, স্বরাজ পার্টি প্রধান যোগেন্দ্র যাদবের নাম।

শনিবার দিল্লি পুলিস দিল্লি হিংসার যে সাপ্লিমেন্টারি চার্জশিট দিয়েছে সেখানে রয়েছে সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি, স্বরাজ পার্টি প্রধান যোগেন্দ্র যাদব, অর্থনীতিবিদ জয়তী ঘোষ, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অপূর্বানন্দ ও চলচিত্র পরিচালক রাহুল রায়ের নাম। এরা সবাই ফেব্রুয়ারির দিল্লি হিংসায় ষড়যন্ত্রকারী।

আরও পড়ুন-দিলীপের দাবি,করোনা গেছে; ওষুধ না আসা পর্যন্ত ঢিলেমি নয়, বললেন মোদী  

উল্লেখ্য, সিএএ বিরোধিতা থেকে শুরু হওয়া ওই হিংসায় মারা যান ৫৩ জন। আহত হন ৫৮১ জন। গুলিতে আহত হন ৯৭ জন। ওই হিংসায় মৃত্যু হয় আইবির এক অফিসারের।

কী অভিযোগ রয়েছে এঁদের বিরুদ্ধে

দিল্লি পুলিসের বক্তব্য, ওইসব বিশিষ্ট লোকজন নাকি সিএএ বিক্ষোকারীদের উস্কেছিলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করেছিলেন। শুধু তাই নয়, দেশের ভাবমূর্তিও নষ্ট করেছেন।

কীভাবে উঠে এল এদের নাম

সূত্রের খবর, দিল্লি হিংসায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তিন পড়ুয়াকে। ওই তিন পড়ুয়া ছাড়াও দিল্লি হিংসায় উসকানি দেওয়ার কথা নাকি স্বীকার করেছেন পিঞ্জরা তোড় সংগঠনের কয়েকজন কর্মী, জেএনইউ পড়ুয়া দেবাঙ্গনা কলিতা ও মহেশ নরওয়াল, জামিয়ার ছাত্রী গুলফিসা ফাতিমা। তার পরই ইয়েচুরিদের নামে চার্জশিটে জুড়ে দেওয়া হয়।

সংসদের বাদল অধিবেশন শুরু হতে আর ২ দিন বাকী। তার আগেই দিল্লি হিংসার চার্জশিট দিল পুলিস। ফলে সংসদে যে এনিয়ে তোলপাড় হবে তা বলাই বাহুল্য। দিল্লি পুলিস ওই চার্জশিটে উল্লেখ করেছে, জেএনইউয়ের ছাত্রী দেবাঙ্গনা ও ছাত্র নারওয়াল স্বীকার করেছে তারা হিংসার সঙ্গে পরোক্ষভাবে জড়িত। শুধু তাই নয়, জয়তী ঘোষ, অপূর্বানন্দরাও যে তাদের পেছন থেক সাহস জুগিয়েছিল তাও স্বীকার নাকি করেছে।

সিএএ নিয়ে প্রতিবাদে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার জড়িত থাকার কথাও স্বীকার করেছে পড়ুয়ারা। এছাড়াও সিএএ বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার কথা উল্লেখ রয়েছে ভীম আর্মি প্রধান ছন্দ্রশেখর, জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ, প্রাক্তন বিধায়ক মতিন আহমেদ ও আমানাতুল্লাহ খানের।

আরও পড়ুন-খুন করে মাঠে লুকিয়ে রেখেছে ষষ্ঠ শ্রেণির ছাত্রের লাশ, জেরায় কবুল প্রতিবেশী কলেজ পড়ুয়ারা  

সীতারাম ইয়েচুরির নাম চার্জশিটে উল্লেখ করায় দিল্লি পুলিস ও কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছেন সূর্যকান্ত মিশ্র। শনিবার এক বিবৃতিতে সূর্যকান্ত জানিয়েছেন, গত ফেব্রুয়ারি মাসে দিল্লি হিংসার তদন্তের নামে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ সম্পূর্ণ অবৈধ ভাবে বিশিষ্ট বুদ্ধিজীবী, সমাজকর্মী, চিকিৎসক, অধ্যাপক, দাঙ্গায় আক্রান্ত মানুষের বিরুদ্ধে সাজানো মামলা দায়ের করছে। এখন ওই মামলার অতিরিক্ত চার্জশিটে সিপিআই(এম)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, অর্থনীতিবিদ জয়তী ঘোষ, অধ্যাপক অপূর্বানন্দ, সমাজকর্মী যোগেন্দ্র যাদব, তথ্যচিত্র নির্মাতা রাহুল রায়ের নামে ভিত্তিহীন অভিযোগ দায়ের করা হয়েছে। সাক্ষ্যপ্রমাণ বিকৃত করে, রাজনৈতিক প্রভুদের নির্দেশে মনগড়া এই অভিযোগ দায়ের করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনে অংশ নেওয়াকেই ‘দাঙ্গায় প্ররোচনা’ ও ‘ষড়যন্ত্র’ বলে চিহ্নিত করা হয়েছে। বিরোধিতার সমস্ত কণ্ঠস্বরকে দমন করতে কেন্দ্রের সরকার তৎপর। ফ্যাসিস্তসুলভ পদক্ষেপ নিয়ে তারা গণতন্ত্রকে আক্রমণ করতে চাইছে।  কেন্দ্রীয় সরকারের এই চক্রান্তের বিরুদ্ধে রবিবার থেকেই সারা রাজ্যে প্রতিবাদের কর্মসূচি নিতে আমরা আহ্বান জানাচ্ছি। সমস্ত বামপন্থী, গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ শক্তি ও ব্যক্তির কাছে আমাদের আহ্বান, এই আক্রমণের বিরুদ্ধে সোচ্চার হোন।

.