Terror Module: নজরে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র, ২৬/১১-র ধাঁচে হামলার ছক ছিল জঙ্গিদের

আজমল কাসভ যে প্রশিক্ষণ শিবিরে ট্রেনিং নিয়েছিল, সেই শিবিরেই প্রশিক্ষণ নিয়েছে ধৃত ২ জঙ্গি!

Updated By: Sep 15, 2021, 05:15 PM IST
Terror Module: নজরে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র,  ২৬/১১-র ধাঁচে হামলার ছক ছিল জঙ্গিদের

নিজস্ব প্রতিবেদন: ফের ২৬/১১-র ধাঁচে হামলার ছক! এদেশে জঙ্গি কার্যকলাপের নেপথ্যে পাক-যোগ? দিল্লিতে ধৃত ২ জঙ্গিকে জেরা করে মিলল চাঞ্চল্যকর তথ্য। দিল্লি পুলিসের স্পেশাল সেলের দাবি, আজমল কাসভ যে প্রশিক্ষণ শিবিরে ট্রেনিং নিয়েছিল, সেই শিবিরেই প্রশিক্ষণ নিয়েছে ওই ২ জঙ্গিও! জেরায় তারা জানিয়েছে, করাচির কাছে সেনা ছাউনিতে IED তৈরি ও একে-৪৭ চালানোর প্রশিক্ষণ দিয়েছিল পাক-সেনা অফিসার। এদিকে জঙ্গি দলে আবার ১৪-১৬ জন বাংলাভাষীর হদিশ মিলেছে। এই বাংলাভাষীরা কোন দেশের নাগরিক? তারা কি ইতিমধ্যেই ভারতে ঢুকে পড়েছে? উত্তর খুঁজছেন গোয়েন্দারা। 

উৎসবের মরশুমে রাজধানীতে বড়সড় নাশকতার ছক বানচাল করে দিয়েছে দিল্লির পুলিসের স্পেশাল সেল। একাধিক জায়গায় অভিযানে পাকড়াও ৬ জইশ জঙ্গি। ধৃতদের জেরা করছেন গোয়েন্দারা। তদন্তে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। তদন্তকারীদের অনুমান, দিল্লিতে হামলা ছক হিমশৈল চূড়ামাত্র! এদেশের জঙ্গি কার্যকলাপের জাল ছড়িয়েছে আরও গভীরে! তদন্তে জানা দিয়েছে, স্রেফ দিল্লিতে নয়, বিধানসভা ভোটের মুখে উত্তরপ্রদেশ, এমনকী মহারাষ্ট্রের জনবহুল এলাকায় হামলার ছক কষেছিল জঙ্গিরা। কোথায় বিস্ফোরণ ঘটানো যায়? রেকিং করার কাজ চলছিল পুরোদমে। গোয়েন্দারা জানিয়েছেন, ভারতে ২ দলের ভাগ হয়ে কাজ করছিল জঙ্গিরা। একটি দলের কাজ ছিল বিস্ফোরণ ঘটানো। আর হাওয়ালা মারফৎ অর্থের জোগান দেওয়ার দায়িত্বে ছিল দ্বিতীয় দলটি। শুধু তাই নয়, এই জঙ্গি কার্যকলাপের মূলচক্রী হিসেবে উঠে এসেছে দাউদ ইব্রাহিমের আনিসের নাম। জঙ্গিদের অর্থের জোগান দিয়েছিল সে। 

আরও পড়ুন: JEE Main Result 2021: প্রথম স্থানে ১৮ জন, নেই পশ্চিমবঙ্গের কোনও পরীক্ষার্থী

এদিকে বেশ কয়েক বছর আগে ধৃত জঙ্গি জান মহম্মদ শেখের বিরুদ্ধে আবার মুম্বইয়ের ধারাভি থানায় এলাকায় একটি মারপিটের অভিযোগ দায়ের হয়েছিল বলে খবর। সেই বিষয়টিকেও যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন গোয়েন্দারা। দিল্লি ছাড়া আর কোথায় কোথায় গিয়েছিল জঙ্গিরা? কোথায় থেকেছিল? সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে খতিয়ে দেখা হচ্ছে।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.