দূষণ সামলাতে 'কামান' দাগল কেজরি সরকার

২০১৫ সালে চিনে এই ধরনের কামান ব্যবহার করা হয়েছিল। এবার দিল্লিতেও তা পরীক্ষামূলকভাবে ব্যবহার করে দেখা হল

Updated By: Dec 20, 2017, 05:37 PM IST
দূষণ সামলাতে 'কামান' দাগল কেজরি সরকার

নিজস্ব প্রতিবেদন:  দম বন্ধকরা দূষণ বাগে আনতে এবার রাজধানীতে ‘কামান দাগা’ শুরু করল দিল্লি সরকার। এই কামানের পোশাকি নাম অ্যান্টি-স্মগ গান।

বুধবার রাজধানীর আনন্দ বিহার বাসস্ট্যান্ডে ট্রাকে চাপিয়ে আনা হল একটি কামানকে। সেটিকে সং‌যুক্ত করা হয় একটি জলের ট্যাঙ্কের সঙ্গে। পাম্পের সাহ‌া‌য্যে ৩০ মিটার প‌র্যন্ত এলাকায় জলের স্প্রে শুরু করা হল। টকটকে লাল ওই ধোঁশায়া তাড়ানোর ‌যন্ত্রের ‘কামানদাগা’ দেখতে এসে ভিজে ‌যান লোকজন।

২০১৫ সালে চিনে এই ধরনের কামান ব্যবহার করা হয়েছিল। এবার দিল্লিতেও তা পরীক্ষামূলকভাবে ব্যবহার করে দেখা হল। কামান ব্যবহারের জন্য বেছে নেওয়া হয় দিল্লির সবচেয়ে দূষিত এলাকা আনন্দ বিহারকে। দিল্লির পরিবেশ মন্ত্রী ইমরান হুসেন জানিয়েছেন, এই কামান ব্যবহারে ফল পাওয়া গেলে তা রাজধানীর রাস্তায় নিয়মিতভাবে নামানো হবে।

মন্ত্রী জানিয়েছেন চিনে নির্মাণ শ্রমিকদের সুবিধার জন্য নির্মীয়মান এলাকায় এই ধরনের কামান ব্যবহার করা হয়। এটির কাজ হল পাম্পের সাহা‌য্যে জলকে অতিক্ষুদ্র কণার আকারে বাতাসে ছুড়ে দেওয়া। সেই জলকণা বাতাসে থাকা ধূলিকণাকে মাটিতে নামিয়ে আনে। তিরিশ থেকে একশো মিটার দূর প‌র্যন্ত এই কামান থেকে জল ছোড়া ‌যায়।

আরও পড়ুন-বিজয় রূপানিই হবেন গুজরাটের মুখ্যমন্ত্রী!

.