Delhi Budget: সিসোদিয়া জেলে, বহু বাধা পেরিয়ে পেশ ৭৮৮০০ কোটির বাজেট; কাকে কী দিল কেজরিওয়াল সরকার?

Delhi Budget 2023: দিল্লির অর্থমন্ত্রী কৈলাশ গাহলট বুধবার বিধানসভায় ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য রাজ্যের ৭৮,৮০০ কোটি টাকার বাজেট পেশ করেছেন।

Updated By: Mar 22, 2023, 01:53 PM IST
Delhi Budget: সিসোদিয়া জেলে, বহু বাধা পেরিয়ে পেশ ৭৮৮০০ কোটির বাজেট; কাকে কী দিল কেজরিওয়াল সরকার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির অর্থমন্ত্রী কৈলাশ গেহলত (Kailash Gahlot) বুধবার বিধানসভায় ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য ৭৮,৮০০ কোটি টাকার রাজ্য বাজেট পেশ করেছেন। এই বছর বাজেট বাড়ানো হয়েছে ৩ হাজার কোটি টাকা। এর আগে, দিল্লি সরকার ২০২২-২৩ সালের জন্য রাজ্য বাজেটের আকার ৭৫,৮০০ কোটি টাকা রেখেছিল। যেখানে আগের অর্থবছরে দিল্লি সরকারের বাজেট ছিল ৬৯,০০০ কোটি টাকা। উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার (Manish Sisodia) পদত্যাগের পরে, কৈলাশ গেহলোত অর্থ দফতরের দায়িত্ব পেয়েছেন এবং তিনি প্রথমবার দিল্লি সরকারের বাজেট পেশ করেছেন। এটি আম আদমি পার্টি সরকারের টানা নবম বাজেট।

বাজেট সুন্দর ও আধুনিক দিল্লিকে উৎসর্গ করেছেন: গেহলোত

বাজেট বক্তৃতায় কৈলাশ গেহলোত বলেছিলেন, 'আমি আরও খুশি হতাম যদি মনীশ সিসোদিয়া বাজেট পেশ করতেন, তিনি আমার বড় ভাইয়ের মতো। এই বাজেট জনগণের আশা-আকাঙ্খার বহিঃপ্রকাশ’। এটিকে পরিচ্ছন্ন, সুন্দর এবং আধুনিক দিল্লির জন্য উত্সর্গীকৃত বাজেট হিসাবে বর্ণনা করে কৈলাশ গেহলোত বলেছিলেন, 'দিল্লিতে আবর্জনার তিনটি পাহাড়ের অপসারণের জন্য এমসিডিকে (MCD) সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে। সমস্ত কলোনিকে পয়ঃনিষ্কাশনের সঙ্গে সংযুক্ত করা হবে এবং যমুনা নদী পরিষ্কার করার জন্য পয়ঃনিষ্কাশন প্ল্যান্টের ক্ষমতা বাড়ানো হবে’।

পরিবহন নিয়ে দিল্লি সরকারের বড় ঘোষণা

বাজেট বক্তৃতার সময় অর্থমন্ত্রী কৈলাশ গেহলোত বলেছিলেন যে দিল্লিতে ২৯টি নতুন ফ্লাইওভার তৈরি করা হচ্ছে। এর পাশাপাশি তিনি গণ নির্মান বিভাগের ১৪০০ কিলোমিটার দীর্ঘ সড়ক নেটওয়ার্ক মেরামত এবং ২৬টি নতুন ফ্লাইওভার ও আন্ডারপাস নির্মাণের ঘোষণা করেন। অর্থমন্ত্রী কৈলাশ গেহলোত বলেছেন যে দিল্লি সরকার দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের সহযোগিতায় অনন্য তিনটি ডাবল-ডেকার ফ্লাইওভার তৈরি করবে। এর সঙ্গে তিনি মহল্লা বাস প্রকল্পের ঘোষণা করে বলেছিলেন যে ২০২৩-২৪ সালে ১০০ ই-বাস এবং আগামী দুই বছরে ২১৮০টি বাস চালু করা হবে। তিনি বলেন, ২০২৩ সালের মধ্যে ১৬০০ ই-বাস আনা হবে।

আরও পড়ুন: Success Story of DSP Gwalior: দারিদ্র নিত্যসঙ্গী; কখনও নতুন বই জোটেনি, চমকে দেবে ডিএসপি সন্তোষের লড়াই

স্বাস্থ্য খাতে ৯৭৪২ কোটি টাকা বাজেট

বাজেট বক্তৃতার সময়, কৈলাশ গেহলোত বলেছিলেন যে এখন দিল্লিতে ৪৫০ স্বাস্থ্য পরীক্ষা বিনামূল্যে করা হবে, যার সংখ্যা আগে ২৫০ ছিল। এই পরীক্ষাগুলি মহল্লা ক্লিনিক, পলি ক্লিনিক এবং হাসপাতালেও করা হবে। দ্রুতগতিতে নয়টি নতুন সরকারি হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে চলতি অর্থবছরে চারটি চালু হবে এবং শয্যা সংখ্যা ১৪ হাজার থেকে তিরিশ হাজারে বৃদ্ধি করা হবে। দিল্লিতে এখন স্বাস্থ্য কার্ড ইস্যু করা হচ্ছে, যার মাধ্যমে যেকোনও হাসপাতালে চিকিৎসা করানো যাবে। সরকারি হাসপাতালে অপেক্ষা করতে হলে, দিল্লিবাসীরা বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করতে পারেন। গত বছর এর সুবিধা নিয়েছেন ৫ লাখ মানুষ।

আরও পড়ুন: Anti Modi Poster: মোদী বিরোধী পোস্টারে ছয়লাপ রাজধানী, উত্তপ্ত দিল্লিতে ১০০ এফআইআর ৬ গ্রেফতার

শিক্ষার জন্য বাজেট ১৬৫৭৫ কোটি টাকা

অর্থমন্ত্রী কৈলাশ গেহলোত বলেছেন যে আমি শিক্ষার জন্য মোট ১৬৫৭৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করছি। তিনি বলেছিলেন যে দিল্লি সরকার আট বছরে শিক্ষার বিষয়ে যা প্রতিশ্রুতি দিয়েছে তা পূরণ করেছে। আমরা শিক্ষার জন্য সর্বোচ্চ বাজেট বরাদ্দ করেছি। আমরা এক বছরে ২৪,১৪৪ শিক্ষকের সরাসরি নিশ্চিত নিয়োগ করেছি। শিক্ষকদের ট্যাবলেট দেওয়া হয়েছিল। সেগুলির চার বছর বয়স হয়েছে, তাই এখন শিক্ষকদের নতুন ট্যাবলেট দেওয়া হবে। সব স্কুলে ২০ টি কম্পিউটার দেওয়া হবে। ২০টি SoSE চালু করা হয়েছে এবং আগামী সময়ে তাদের সংখ্যা বেড়ে ৩৭ হবে।

শিশুদের ফরাসি, জার্মান ইত্যাদি ভাষাও শেখানো হচ্ছে। প্রথমবার, স্কুল এবং শিল্প একসঙ্গে কাজ করবে। কেজরিওয়াল সরকার স্কুল অফ অ্যাপ্লায়েড লার্নিং চালু করেছে। এমসিডি স্কুলগুলিতে শিক্ষার মানও সংশোধন করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.