'ফিঙ্গার এইট পর্যন্ত ভারতের নজরদারি চলছে', Rahul Gandhi-কে পাল্টা প্রতিরক্ষামন্ত্রকের

তিনি জানিয়েছিলেন, ফিঙ্গার ফোর থেকে এখন থ্রি-তে চলে এসেছে ভারতীয় সেনা। তাঁর দেওয়া তথ্য ভুল বলে জানাল প্রতিরক্ষামন্ত্রক।

Updated By: Feb 13, 2021, 09:30 AM IST
'ফিঙ্গার এইট পর্যন্ত ভারতের নজরদারি চলছে', Rahul Gandhi-কে পাল্টা প্রতিরক্ষামন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন- চিনের সামনে দাঁড়াতে পারেননি PM Modi. আর তাই তিনি দেশের মাটি চিনকে সঁপে দিয়েছেন। শুক্রবার এমনই গুরুতর অভিযোগ করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। দেশের প্রধানমন্ত্রীকে বেনজির আক্রমণ করেছিলেন রাগা। তিনি বলেছিলেন, নরেন্দ্র মোদী একজন কাপুরুষ। তিনি দেশের সেনার আত্মবলিদানের অসম্মান করছেন। বিজেপির তরফে অবশ্য এই নিয়ে গতকালই রাহুলকে পাল্টা দেওয়া হয়েছিল। তবে এদিন রাহুল গান্ধীর মন্তব্যের পাল্টা দিতে ছাড়ল না দেশের প্রতিরক্ষামন্ত্রকও (Defense Ministry)।

এদিন প্রতিরক্ষামন্ত্রকের (Defense Ministry) তরফে জানানো হয়েছে, ভারতীয় সেনা প্যাংগং লেকের ফিঙ্গার ফোর পর্যন্ত রয়েছে, এই তথ্য সম্পূর্ণ ভুল। ভারতের মানচিত্র অনুযায়ী, চিনের দখল করে রাখা বেশ কিছু এলাকাও ভারতের অংশ হিসাবে দেখানো হয়েছে। ৪৩ হাজার বর্গকিলোমিটার জায়গা ভারতের অংশ হিসাবে চিহ্নিত রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line of Actual control) ফিঙ্গার এইট পর্যন্ত রয়েছে। আর তাই ভারতীয় সেনা ফিঙ্গার এইট পর্যন্ত নজরদারি চালাচ্ছে। চিনের সঙ্গে আলোচনার সময় ভারতের তরফে সাফ জানানো হয়েছে, Indian Army ফিঙ্গার এইট পর্যন্ত নজরদারি চালাবে। Hot Springs Gogra ও Depsang Valley নিয়ে যে বিবাদ রয়েছে তারও মিমাংসা হবে। প্য়াংগং (Pangong TSo) থেকে সেনা সরানোর ৪৮ ঘণ্টা পর ওই দুই জায়গা নিয়ে আলোচনা শুরু হবে।

আরও পড়ুন-  Earthquake তাজিকিস্তান ও অমৃতসরে, কাঁপল দিল্লি-সহ উত্তর ভারত

ফিঙ্গার ফোর চিনকে সঁপে দিয়েছেন মোদী। শুক্রবার এমনই অভিযোগ করেছিলেন রাহুল। তিনি জানিয়েছিলেন, ফিঙ্গার ফোর থেকে এখন থ্রি-তে চলে এসেছে ভারতীয় সেনা। তাঁর দেওয়া তথ্য ভুল বলে জানাল প্রতিরক্ষামন্ত্রক। সেইসঙ্গে এটাও জানানো হল, ভারতের অংশ ফিঙ্গার এইট পর্যন্ত রয়েছে। প্যাংগং-এর উত্তর ও দক্ষিণ প্রান্ত থেকে সেনা সরানোর জন্য রাজি ভারত ও চিন। সংসদে দাঁড়িয়ে সেটাই জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার পরই সরাসরি প্রধানমন্ত্রীকে আক্রমণ করেছিলেন রাহুল।

.