UP Assembly Elections 2022: গোরক্ষপুরে যোগীর বিরুদ্ধে প্রার্থী দলিত নেতা চন্দ্রশেখর আজাদ

মাত্র এক বছর আগে আজাদ সমাজ পার্টি গঠন করেন চন্দ্রশেখর আজাদ

Updated By: Jan 20, 2022, 03:08 PM IST
UP Assembly Elections 2022: গোরক্ষপুরে যোগীর বিরুদ্ধে প্রার্থী দলিত নেতা চন্দ্রশেখর আজাদ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে (Uttar Pradesh assembly elections 2022), দ্রুত রাজনীতির পট পরিবর্তন হচ্ছে। বৃহস্পতিবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করেছেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ (Chandrashekhar Azad)। তিনি যোগী আদিত্যনাথের বিরুদ্ধে লড়বেন গোরক্ষপুর সদর থেকে। এমন পরিস্থিতিতে আসন্ন নির্বাচনে চন্দ্রশেখর ও যোগীর মধ্যে আকর্ষণীয় প্রতিদ্বন্দ্বিতা দেখা যেতে পারে। ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ এক সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেছেন যে তিনি উত্তর প্রদেশে জোট ছাড়াই নির্বাচনে লড়বেন। তিনি বলেন, আমরা পরিবর্তনের জন্য লড়াই করছি।

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ১৫ জানুয়ারি ঘোষণা করেন যোগী গোরক্ষপুর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই সময়ে, ধর্মেন্দ্র প্রধান, ডেপুটি সিএম কেশব প্রসাদ মৌর্য সহ ১০৫ টি আসনের জন্য প্রার্থীতালিকা ঘোষণা করেন। মৌর্য প্রয়াগরাজের সিরাথু আসন থেকে প্রার্থী হয়েছেন।

১৫ জানুয়ারি চন্দ্রশেখর বলেন, তারা ইউপিতে বিজেপির বিরুদ্ধে লাঠি ব্যবহার করেছেন। তাদের লক্ষ্য বিজেপিকে হারানো, এবং তারা বিজেপিকে ক্ষমতায় আসতে দেবেন না। সেইজন্য তিনি একমাস ধরে অখিলেশের সঙ্গে একটানা কথা বলেছেন। তিনি আরও বলেন যে অখিলেশ সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি দলিতদের সঙ্গে জোট করবেন না। অখিলেশ তাকে অপমান করেছে। তিনি অখিলেশের উপর দায়িত্ব দিয়েছিলেন সিদ্ধান্ত নেওয়ার যে তারা জোটে যোগ দেবেন কি না, কিন্তু তিনি আজ পর্যন্ত উত্তর দেননি। আজাদ বলেছিলেন যে অখিলেশের দলিতদের দরকার নেই। তাই তারা সিদ্ধান্ত নিয়েছেন যে তারা এখন এসপির সঙ্গে জোট করবেন না এবং তারা নিজেরাই নির্বাচনে লড়বেন।

আরও পড়ুন: তিরুপতিতে পুজো দিলেন রাজ্য সভার সাংসদ-জি গ্রুপের প্রতিষ্ঠাতা ডঃ সুভাষ চন্দ্র

চন্দ্রশেখর আজাদ ছুটমালপুরের কাছে ঘড়কোলি গ্রামের বাসিন্দা। তিনি দেরাদুন থেকে এলএলবি পাশ করেছেন। ২০১৫ সালে, তিনি ভীম আর্মি ভারত একতা মিশন (Bhim Army Bharat Ekta Mission) গঠন করেন। ২০১৭ সালের মে মাসে, যখন শাব্বিরপুর গ্রামে জাতি হিংসা শুরু হয়, তখন ভীম আর্মি কর্মীরা প্রতিবাদ করে সংবাদের শিরোনামে আসেন। জেল থেকে মুক্তি পাওয়ার পর, চন্দ্রশেখর মিশন চালিয়ে যান এবং দলিতদের বিরুদ্ধে মামলায় ব্যবস্থা নেওয়ার দাবি করেন। অত্যাচারের ঘটনা থেকে শুরু করে হাথরসের মেয়ে, এছাড়াও রাজস্থান ও হরিয়ানায় ঘটনার প্রতিবাদও করেছেন তিনি।

মাত্র এক বছর আগে আজাদ সমাজ পার্টি গঠন করেন চন্দ্রশেখর আজাদ। এর পরে, ইউপির বিভিন্ন আসনে উপনির্বাচনের সময়, তিনি বুলন্দশহর আসন থেকেও প্রার্থী দিয়েছিলেন। ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের পরে এবার বিধানসভা নির্বাচনেও তার দলের প্রার্থীরা মাঠে নামছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.