আজ সাহারার ভবিষ্যত নির্ধারণ করবে সুপ্রিম কোর্ট

আজ সাহারার ভাগ্য নির্ধারণ করতে চলেছে সুপ্রিম কোর্ট। যদিও, ১.৬ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সাহারাশ্রীর জামিনে মুক্তির ইতিমধ্যে সময়সীমা অতিক্রান্ত।

Updated By: Mar 23, 2015, 10:47 AM IST
আজ সাহারার ভবিষ্যত নির্ধারণ করবে সুপ্রিম কোর্ট

নয়া দিল্লি: আজ সাহারার ভাগ্য নির্ধারণ করতে চলেছে সুপ্রিম কোর্ট। যদিও, ১.৬ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সাহারাশ্রীর জামিনে মুক্তির ইতিমধ্যে সময়সীমা অতিক্রান্ত।

ফর্মুলা ওয়ান, হোটেল ব্যবসা, বিমান পরিষেবা, চিট ফান্ড, রিয়েলএস্টেট ইত্যাদি সহ সারদার ব্যবসা ছড়ানো ছেটানো বহুক্ষেতেই। গত সপ্তাহে শীর্ষ আদালত এই বহুমুখী ব্যবসা প্রতিষ্ঠানকে নিজেদের সম্পত্তির বিনিময়ে সাহারার প্রতিষ্ঠাতা সুব্রত রায়ের জামিনের জন্য অর্থ সংগ্রহের শেষ সুযোগ দিয়েছিল।

আজ যদি জামিনের জন্য প্রয়োজনীয় অর্থ আদালতে সাহারা কর্তৃপক্ষ জমা দিতে না পারে তাহলে অ্যাপেক্স কোর্ট নিলামে চড়াবে সাহারার সম্পত্তি, যার মধ্যে যেমন নিয় ইয়র্কের বিলাস বহুল জমি আছে, আছে ভারতের মধ্যে বিস্তৃত জমিও।

যদিও শিল্প বিশেষজ্ঞদের মতে সুব্রত রায়কে জামিনে মুক্তির টাকা জোগাড় করতে ব্যর্থ হবে সাহারা। সুব্রত রায়ের অবর্তমানে সাহারার সাম্রাজ্য পুনর্গঠনও অসম্ভব বলে মনে করছেন তাঁরা।

"''আপনি যদি সাধারণ মানুষের কাছেই যান, তাঁরাই বলবেন দেশের মধ্যে  বহুমূল্য সম্পত্তি বিক্রির সেরা সময় নয় এটা।'' জানিয়েছেন সঞ্জয় দত্ত, কাশম্যান ও ওয়েকফিল্ড ইন্ডিয়ার সম্পত্তির প্রধান পরামর্শদাতা। তাঁর মতে সাঙ্ঘাতিক উচ্চাকাঙ্খী ছাড়া এই ধরনের বিনিয়োগে কেউই রাজি হবেন না।

এখনও পর্যন্ত সাহারার তরফ থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

সুব্রত রায় অবশ্য পৃথিবীর 'বৃহত্তম পরিবারের' অভিভাবক বলতে ভালবাসেন ।নিজেকে তিনি 'ম্যানাজিং ওয়ার্কার'' বলেও দাবি করেছেন। তাঁকে ছাড়া সত্যিই যে সাহারার অবস্থা বেহাল গত কয়েক বছরে তা কিন্তু প্রমাণিত।  

 

.