Bank লাটে উঠলে ৯০ দিনে ৫ লক্ষ, গ্রাহক-স্বার্থে আইনে সংশোধন করছে কেন্দ্রের

কোনও কারণে ব্যাঙ্ক (Bank) উঠে গেলে ১ লক্ষ টাকা পর্যন্ত পান আমানতকারীরা (Depositors)। সংশোধন করে তা ৫ লক্ষ টাকা করল কেন্দ্র। 

Updated By: Jul 28, 2021, 10:30 PM IST
Bank লাটে উঠলে ৯০ দিনে ৫ লক্ষ, গ্রাহক-স্বার্থে আইনে সংশোধন করছে কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্কের ভরাডুবি হলে আমানতকারীদের সুরক্ষায় বড় পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। বুধবার ডিপোজিট ইনসিওরেন্স ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন আইনের (Deposit Insurance Credit Guarantee Corporation) সংশোধন অনুমোদিত হয় কেন্দ্রীয় মন্ত্রিসভায়। একথা সাংবাদিকদের জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman)। এর ফলে কোনও ব্যাঙ্ক দেউলিয়া হলে ৯০ দিনের মধ্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত পাবেন আমানতকারীরা (Depositors)। 

ডিআইসিজিসি আইনের (DICGC) বর্তমান নিয়ম অনুযায়ী, ব্যাঙ্কের আমানতের উপরে ১ লক্ষ টাকা পর্যন্ত বিমা করানো থাকে। ফলে কোনও কারণে ব্যাঙ্ক উঠে গেলে ১ লক্ষ টাকা পর্যন্ত পান আমানতকারীরা। সংশোধন করে তা ৫ লক্ষ টাকা করল কেন্দ্র। গত বাজেটেই প্রতিশ্রুতি দিয়েছিলেন নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এই সিদ্ধান্তে ৯৮.৩ শতাংশ ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত হবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আইনের প্রস্তাবিত সংশোধনের আওতায় আনা হয়েছে সমস্ত ব্যাঙ্ককে। এর মধ্যে রয়েছে ভারতে বিদেশি ব্যাঙ্কের শাখাগুলিও।  

আর্থিক সঙ্কটের জেরে ব্যাঙ্কের বিপর্যয় হলে আমানতকারীকে আর বছরের পর বছর অর্থের জন্য হা-পিত্যেশ করতে হবে না। নির্মলা সীতারমন বলেন,'সাধারণভাবে ব্যাঙ্কের লিক্যুইডেশনে ৮ থেকে ১০ বছর লেগে যায়। তার পর বিমার টাকা পান আমানতকারীরা। এখন থেকে মোরেটোরিয়ামের ৯০ দিনের মধ্যে টাকা পেয়ে যাবেন তাঁরা। এতে সুরাহা হবে আমানতকারীদের।'             

সদ্য পঞ্জাব এবং মহারাষ্ট্র কো-অরপারেটিভ ব্যাঙ্ক ডুবে গিয়েছিল। তখনই আমানতকারীদের ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমার অর্থ দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। বাজেটেও আইনে সংশোধন করার কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

আরও পড়ুন- ত্রিপুরায় TMC-র সৈন্যবাহিনীর নেতৃত্বের ভার 'সেনাপতি' Abhishek-কে সঁপলেন Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.