আগামী কয়েক বছরে CRPF-র প্রয়োজন নাও হতে পারে কাশ্মীরে: অমিত শাহ

এই প্রথম দিল্লির বাইরে কোনও জায়গায় অনুষ্ঠিত হল সিআরপিএফের রাইজিং ডে প্যারেড

Updated By: Mar 19, 2022, 09:03 PM IST
আগামী কয়েক বছরে CRPF-র প্রয়োজন নাও হতে পারে কাশ্মীরে: অমিত শাহ

নিজস্ব প্রতিবেদন: গত ৩ বছর রাজ্যের মর্যাদা হারিয়েছে জম্মু ও কাশ্মীর। তখন থেকে আরও কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে পূর্বতন এই রাজ্যে। মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যায় সিআরপিএফ সহ অন্যান্য কেন্দ্রীয় বাহিনী। কিন্তু আগামী কয়েক বছরে তার আর কোনও প্রয়োজন নাও হতে পারে বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শনিবার শ্রীনগরের মৌলানা আজাদ স্টেডিয়ামে সিআরপিএফের ৮৩তম রাইজিং ডে প্যারেডে বক্তব্য রাখছিলেন অমিত শাহ। সেথানেই তিনি বলেন, 'বিশাল সংকল্প নিয়ে জম্মু-কাশ্মীর, উত্তরপূর্ব ভারত ও নকশাল অধ্যুসিত এলাকায় কাজ করেছে সিআরপিএফ। ওইসব এলাকায় এখন শান্তি ফিরেছে। এর পুরো কৃতিত্ব সিআরপিএফের। তবে আমি আশাবাদী আগামী কয়েক বছরে ওই তিন এলাকায় আর সিআরপিএফের প্রয়োজন হবে না।'

উল্লেখ্য, কাশ্মীরে বিশাল সংখ্যক সিআরপিএফ জওয়ান মোতায়েন করেছে কেন্দ্র। উপত্যকায় জঙ্গিদের সঙ্গে লড়তে দেশের মোট সিআরপিএফ জওয়ানের মধ্যে এক চতুর্থাংশ জওয়ানকে পাঠানো হয়েছে কাশ্মীর উপত্যকায়। সিআরপিএফ ছাড়াও উপত্যকায় মোতায়েন রয়েছে জম্মু ও কাশ্মীর পুলিস, সেনা জওয়ান, বিএসএফ, আইটিবিপি ও এএসবি-র জওয়ানরা।

এই প্রথম দিল্লির বাইরে কোনও জায়গায় অনুষ্ঠিত হল সিআরপিএফের রাইজিং ডে প্যারেড। ওই অনুষ্ঠানে আজ অমিত শাহ বলেন, উপত্যকায় ৩৭০ ধারা বাতিলের পর পাক মদতপুষ্ট জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে অত্যন্ত শক্তিশালী ভূমিকা নিয়েছে সিআরপিএফ। এর ফলেই শান্তি ফিরেছে, উপত্যকায় গণতান্ত্রিক ব্য়বস্থা সচল হয়েছে। সেদিকে লক্ষ্য রেখে কেন্দ্র জম্মু ও কাশ্মীরের ৩৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করেছে কেন্দ্র।

আরও পড়ুন-Cyclone Asani: ঘূর্ণিঝড় অশনি-র প্রভাবে প্রবল বৃষ্টির আশঙ্কা দেশের এই ৪ রাজ্যে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.